আরো বিশেষ সুবিধা হচ্ছে গ্রাহকরা নিজেরাই পছন্দের চ্যানেলগুলো

সংযোগ ছাড়াই শুধু একটি রিসিভার ইন্সটলের মাধ্যমে টিভি দর্শকরা দেখতে পাবেন তাঁদের পছন্দের সব চ্যানেল। ডিটিএইচ (ডিরেক্ট টু হোম) নামক এ প্রযুক্তি প্রথমবারের মতো বাংলাদেশে নিয়ে এসেছে বেক্সিমকো কমিউনিকেশনস। নতুন এ কম্পানিতে বেক্সিমকোর অংশীদার হয়েছে রাশিয়ার অন্যতম বৃহৎ বিনিয়োগ ও শিল্পপ্রতিষ্ঠান জিএস গ্রুপ। আগামী ডিসেম্বর নাগাদ বাণিজ্যিকভাবে গ্রাহকদের দোরগোড়ায় এ সেবা পৌঁছে দেবে বেক্সিমকো।

ডিটিএইচ প্রযুক্তির মাধ্যমে টিভি দর্শক তাঁর বাড়িতে একটি রিসিভার ইন্সটলের মাধ্যমে সরাসরি সিগন্যাল গ্রহণ করতে পারবেন। ব্রডকাস্টিং কম্পানিগুলোকে আলাদা তারের মাধ্যমে প্রতিটি টিভি সেটে সংযোগ দেওয়ার প্রয়োজন পড়বে না। এর আরো বিশেষ সুবিধা হচ্ছে গ্রাহকরা নিজেরাই পছন্দের চ্যানেলগুলো বাছাই করতে পারবেন, কেব্ল্ অপারেটরের পছন্দে চ্যানেল দেখতে হবে না। কেব্ল্ সংযোগের মাধ্যমে এখন গ্রাহকরা যে মানের ছবি দেখেন তার চেয়ে এর মান হবে আরো উন্নত।

জানানো হয়, চলতি বছরের শেষ দিকে বাংলাদেশে বাণিজ্যিকভাবে ডিটিএইচের কার্যক্রম শুরু হবে। ২০১৫ সালের মধ্যে তিন লাখ গ্রাহককে এই সেবা দেওয়া হবে। এরপর প্রতিবছর চার লাখ নতুন গ্রাহকের কাছে সেবা পৌঁছানোর লক্ষ্য ঠিক করা হয়েছে। ধীরে ধীরে পুরো বাংলাদেশেই এর নেটওয়ার্ক বিস্তৃত করা হবে।

বেক্সিমকো গ্রুপের ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান বলেন, ‘বাংলাদেশে বর্তমানে কোনো বৈধ ডিটিএইচ অপারেটর নেই। টিভি দর্শকদের কয়েকটি কেব্ল্ অপারেটর ও টেরিস্ট্রিয়াল টেলিভিশন চ্যানেলের ওপর নির্ভর করতে হয়।

Spread the love
%d bloggers like this: