ইতিহাসে নাম লেখালো বাংলাদেশের যুবারা

দুরন্ত ডেস্ক: অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে সর্বোচ্চ সংখ্যক চারটি শিরোপা জয়ী ভারতকে হারিয়ে প্রথমবারের মতো ইতিহাসে নাম লেখালো বাংলাদেশের যুবারা। ভারতের দেয়া ১৭৮ রানের টার্গেটে খেলতে নেমে শুরু থেকেই দুর্দান্ত খেলতে থাকা বাংলাদেশ ৪২.১ ওভারে ৭ উইকেট হারিয়ে জয় নিয়ে ইতিহাস গড়লো আকবর বাহিনী।

দক্ষিণ আফ্রিকার পচেফস্ট্রমে পারভেজ হোসেন ইমন ও তানজিদ হাসান তামিমের উড়ন্ত সূচনায় প্রথমবারের মতো কোন ক্রিকেট বিশ্বকাপের চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করলো বাংলাদেশ। এ জয়ের ফলে বাঙালী জাতিকে এক সুউচ্চ পাহাড়ের চূড়ায় নিয়ে গেলো বাংলাদেশ ক্রিকেট।

পচেফস্ট্রুমে টস হেরে আগে ব্যাট করতে নেমে ১৭৭ রানের বেশি করতে পারেনি ভারতের যুবারা। ৪৭.২ ওভারে গুটিয়ে যায় দলটির ইনিংস। জবাব দিতে নেমে শুরুটা দারুণ হলেও একপর্যায়ে দ্রুত উইকেট হারিয়ে চাপে পড়ে। ১০২ রানে ৬ উইকেট হারানো বাংলাদেশের জন্য ম্যাচটা কঠিনই ছিল।

কিন্তু অধিনায়ক আকবর আলী নির্ভার থেকে একপ্রান্তে লড়ে গেলেন। অপরাজিত ৪২ রান এল তার ব্যাট থেকে। হ্যামস্ট্রিংয়ের চোট নিয়ে একবার ফিরে গিয়েও আবার ব্যাটিংয়ে নেমে পারভেজ হোসেন ইমন খেললেন ৪৭ রানের ইনিংস।

ইমন দলীয় ১৪৩ রানে ফিরে গেলে আবার চাপে পড়ল বাংলাদেশ। কিন্তু আকবর থাকলেন অবিচল। তাকে যোগ্য সমর্থন দিয়ে গেলে রাকিবুল হাসান। জয় থেকে যখন ১৫ রান দূরে বাংলাদেশ তখন নামল বৃষ্টি।

খানিক সময় পর ফের খেলা শুরু হলে বাংলাদেশর সামনে নতুন লক্ষ্য দাঁড়াল ৪৬ ওভারে ১৭০।

বৃষ্টিতে যখন খেলা থেমেছিল বাংলাদেশের রান তখন ছিল ৪১ ওভারে ১৬৩/৭। অর্থাৎ ৪ ওভার কমে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজনীয় রান কমে দাঁড়ায় ৭-এ।

সুশান্ত মিশ্রার করা ৪২তম ওভারেই ৬ রান তুলে স্কোর লেভেল করে ফেলেন আকবর ও রাকিবুল। পরের ওভারে রকিবুলের ব্যাটে আসে উইনিং রান। নয় নম্বরে নেমে রাকিবুল অপরাজিত ছিলেন ৯ রান। ২৫ বলে ১ চারে নিজের ইনিংস সাজান।আর আকবর তার অনন্য ইনিংসটি খেলেছেন ৭৭ বলে ৪ চার ও ১ ছক্কায়।

যুব বিশ্বকাপে সবচেয়ে সফল চারবারের চ্যাম্পিয়ন ভারতকে হারিয়েই এখন বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশ। নিজেদের ইতিহাসে প্রথমবার প্রতিযোগিতার ফাইনালে ওঠে এই কীর্তি বাংলাদেশের। আকবর-রাকিবুলরা তাই এখন ইতিহাসের অংশ।

Spread the love
%d bloggers like this: