কিমের জন্মদিনে ট্রাম্পের শুভেচ্ছা

দুরন্ত ডেস্ক: মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনকে জন্মদিনের শুভেচ্ছাবার্তা পাঠিয়েছেন। দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা চুং ইউই শুক্রবার একথা জানান। উল্লেখ্য, এ সপ্তাহেই ট্রাম্পের সঙ্গে ওয়াশিংটনে সাক্ষাৎ করেছেন চুং।

সাংবাদিকদের চুং বলেন, তাকে উত্তর কোরিয়ায় এ বার্তা পৌঁছে দিতে বলা হয়েছে এবং বৃহস্পতিবারেই তিনি বার্তাটি পৌঁছে দিয়েছেন। ওয়াশিংটন থেকে দক্ষিণ কোরিয়ায় ফিরে চুং বলেন, আমরা যেদিন সাক্ষাৎ করেছিলাম সেই দিনটি ছিল উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের জন্মদিন। প্রেসিডেন্ট ট্রাম্পের সেটি মনে ছিল এবং তিনি আমাকে জন্মদিনের শুভেচ্ছাবার্তা তাকে পৌঁছে দেওয়ার অনুরোধ করেন। তবে বার্তাটি লিখিত কিনা বা জন্মদিনের শুভেচ্ছার বাইরেও অন্য কোনো বার্তা ট্রাম্প দিয়েছেন কি-না তা জানাননি চুং।

ধারণা করা হয়, ৮ জানুয়ারি কিমের জন্মদিন বলে। যদিও উত্তর কোরিয়া কখনই এ দিনটি কিমের জন্মদিন বলে নিশ্চিত করে জানায়নি। দেশটির সরকার কিমের জন্ম ১৯৮৪ সালে বলে জানিয়েছে। সেই হিসাবে এ বছর তার বয়স দাঁড়ায় ৩৬ বছরে। গত বছর উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণের বিষয়টি নিয়ে যুক্তরাষ্ট্রের সর্বশেষ আলোচনার উদ্যোগ ভেস্তে গেলেও ট্রাম্প বলে আসছেন, কিমের সঙ্গে তার সম্পর্ক ভাল।

Spread the love
%d bloggers like this: