চার-আট বছরের শিশুদের নিয়ন্ত্রণে রাখতে বাবা-মায়ের করনীয় সাতটি কাজ

দুরন্ত ডেস্ক: যে বয়সের কথা উপরে বলা হলো, মানে চার থেকে আট- বয়সটি শিশুদের জীবনের অনেক গুরুত্বপূর্ণ সময় বলা চলে। আপনি এই সময়টাতে ঠিক আপনার সন্তানকে নিজের কোলে আটকে ধরে রাখতে পারবেন না আবার একেবারে বাঁধনহারা করে দেওয়াও সম্ভব হয় না। আবার শিশুর মানসিক দিকের কথা চিন্তা করলে, বাসা-স্কুল সবকিছু নিয়ে শিশুর মনে অনেক কিছুই কাজ করতে পারে যা বাবা-মা4-8 bosorer sisuder ঠিক ধরতে পারে না। এই সময়ে আপনার যাতে আপনার নিজের নিয়ন্ত্রণে ভালভাবে বেড়ে উঠতে পারে সে বিষয়ে কিছু টিপস রয়েছে আজঃ
১। প্রত্যেক শিশুর স্বভাব একরকম হয় না। কেউ শান্ত, কেউ চঞ্চল, কেউ দুষ্টু, কেউবা আবার ভীষন রকম বদমেজাজী। তাই শিশুর প্রকৃতি বুঝে তাকে নিয়ন্ত্রন করতে চেষ্টা করুন। কারণ একটি শান্ত মেয়েকে যতটা সহজে আপনার কথায় নিয়ন্ত্রন করতে পারবেন, একটু দুষ্টু প্রকৃতির হলে কাজটি কঠিন হবে। তাই সবচেয়ে বড় বিষয় আপনার সন্তানের প্রকৃতি বুঝে নিন ভালোভাবে।
২। শিশুর সাথে কোন বিষয়েও কখনো তাড়াহুড়া করবেন না। এতে করে নিজেও অনেকখানি কাজগুলো গুলিয়ে ফেলতে পারেন।
৩। শিশুর সাথে কাজ করার ব্যাপারে যতটা সম্ভব সৃজনশীল হোন। যে কোন কিছু তাকে বোঝানোর ক্ষেত্রে মজার মজার উদাহরণের আশ্রয় নিন। এতে শিশু মজা পাবে এবং কাজ সহজ হবে।
৪। পাঁচ বছর বয়সের থেকেই শিশুকে পরিবারের কিছু কিছু কাজের অংশ দিন যাতে সে পরিবারে সদস্যদের আরো ভালোভাবে বুঝতে পারে এবং নিজেকে নিয়ে ব্যস্ত থাকতে পারে।
৫। শিশুর পড়াশুনার ব্যাপারে খুব বেশি উ”চাকাক্সক্ষা পোষন করেন অনেক বাবা-মা। এটা কোন অপরাধ নয়। তবে আপনার সন্তানের লিমিট বুঝে তাকে পড়াশুনার দিকে চাপ দিন। বুঝে নিন কোন বিষয়টিতে তার আগ্রহ রয়েছে।
৬। শিশুর উপর অযথা বকা-ঝকা, মাররামারি একদম নয়। শিশুরা বিগড়ে যাবার সবচেয়ে বড় কারন কিš‘ এটি।
৭। সবশেষ কথা, ধৈর্য ধরে শিশুর সাথে থাকুন এবং তাকে সাহায্য করুন। আপনার ধৈর্যশীল শিক্ষা আপনার সন্তানের জন্য অনেক বড় পাথেয় হয়ে থাকবে।

Spread the love
%d bloggers like this: