জেলে ও জলকন্যা

ধারাবাহিক রূপকথা:পর্ব

জেলে   জলকন্যা

শেখ মনিরুল হক

মূল : অস্কার ওয়াইল্ড

তারপর থেকে প্রতিদিন  সে সমুদ্রে যায় এবং মৎস্যকন্যাটিকে ডাকে। মৎস্যকন্যাটি তখন সমূদ্র থেকে উঠে এসে তরুন জেলেকে গান শোনায়। তখন তার চতুর্দিকে ডলফিনের দল সাঁতার কাটতে থাকে এবং বুনো শঙ্খচিলের দল মাথায় উপর চক্রাকারে ঘুরতে থাকে। মৎসকন্যা যখন গান গায় তখন টুনিমাছগুলো গান শোনার জন্য জলের গভীর থেকে উঠে আসে। তরুন জেলে তখন মাছগুলোর ওপর জাল ছুঁড়ে ফেলে। মাছেমাছে যখন তার নৌকা ভরপুর হয়ে যায় তখন মৎস্যকন্যাটি সাগরতলে ডুবে যায়। ডুব দেবার সময় সে তরুন জেলের দিকে তাকিয়ে মিষ্টি করে হাসে।

তরুন জেলে প্রায়ই তাকে কাছে আসার অনুরোধ করত কিন্তু মৎস্যকন্যা আসতো না। যদি কখনো সে তাকে ধরার জন্য জোরাজুরি করত সে পানিতে টুবুক করে ডুব দিত। তারপর ওইদিন আর সে দেখা দিত না ।তরুন জেলের কাছে মৎস্যকন্যাটির কণ্ঠস্বর দিনদিন এমন সুমধুর শোনায় যে সে হতবুদ্ধি হয়ে সাগরে জাল ফেলার কথা ভুলে যায়। তখন তার নৌকার কথাও মনে থাকে না। টকটকে লাল ডানা ও সম্মোহিত সোনালী চোখের টুনিমাছেরা ঝাঁকে ঝাঁকে তার কাছ দিয়ে চলে যায় কিন্তু তরুন জেলের সে দিকে খেয়াল থাকেনা। সে অলসভাবে তার নৌকায় বসে বসে মৎস্যকন্যার কথা শোনে এবং সমূদ্র থেকে ধেয়ে আসা কুয়াশা ঝড় তার ওপর ঝাঁপিয়ে না পড়া পযন্ত সে শুনতেই থাকে। জোছনায় দৌড়ানো যাযাবর চাঁদ তার বাদামী দেহের অঙ্গপ্রত্যঙ্গগুলোকে রুপালী রঙ্গে রঞ্চিত করে।

একদিন তরুন জেলে মৎস্যকন্যাকে বলে- ‌শোনো , ছোট মৎস্যকন্যা, আমি তোমাকে ভালবাসি, আমার ভালবাসার স্বীকৃতি স্বরূপ তুমি আমাকে তোমার বর করে নাও ।’ কিন্তু মাছমেয়েটা মাথা নেড়ে বলল-‘তোমার দেহে একটা মানব আত্মা রয়েছে। যদি তুমি ওটা ত্যাগ করতে পারো তবে আমি তোমাকে ভালবাসতে পারি।’ তখন তরুন জেলে বলে -‘আমার আত্মা আমার কী এমন কাজে লাগে? আমি তো তাকে দেখতে পাই না, ছুঁতেও পারি না। আমি তাকে জানি না। তারপর তরুন জেলে আনন্দে চিৎকার করে নৌকার ওপর তড়াক করে লাফিয়ে ওঠে আর দু’বাহু বাড়িয়ে ছোট্ট মৎস্য কন্যাকে বলে-‘আমি আমার আত্মাকে ত্যাগ করব। তুমি হবে আমার কনে আমি হবো তোমার বর। আমরা দু’জনে অথই সাগরে ঘর বাধবো। তুমি যেমন তোমার গান আমাকে শুনিয়েছ তেমনি তোমার যা কিছু প্রিয়তম ও পছন্দের আমি তার সব কবর , না হলে আমাদের জীবন বিচ্ছিন্ন হয়ে যাবে।’
ছোট্ট মৎস্যকন্যা তরুন জেলের কথা শুনে খুশিতে হেসে উঠে আর লজ্জায় সে তার দু’হাতে মুখ ঢেকে ফেলে ।...(চলবে)

Spread the love
%d bloggers like this: