নতুন করে ৯৩৭ শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত

দুরন্ত ডেস্ক: নতুন করে ৯৩৭টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনা হয়েছে।এসব প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে-কারিগরি ও মাদরাসা শিক্ষাপ্রতিষ্ঠান।

বৃহস্পতিবার রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগ পৃথক প্রজ্ঞাপন জারি করেছেন। প্রজ্ঞাপনে সই করেছেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের উপসচিব মোহাম্মদ মিজানুর রহমান ভূইয়া ।

প্রজ্ঞাপনে সাতটি স্তরের মোট ৯৮২টি শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির আওতায় আনা হয়েছে।

তালিকায় দেখা গেছে, মাদরাসা শিক্ষা বোর্ডের দাখিল স্তরে ৩২৪টি, আলিম স্তরে ১১৯টি, ফাযিল স্তরে ৩৪টি, কামিল স্তরে ২২টি এবং কারিগরি পর্যায়ে ডিপ্লোমা ইন এগ্রিকালচার পর্যায়ে ৬০টি, বিএম পর্যায়ে ২১৮টি এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পর্যায়ে ১৬০টি শিক্ষাপ্রতিষ্ঠান এমপিওভুক্ত করা হয়েছে।

এর আগে বুধবার ১ হাজার ৬৩৩ শিক্ষাপ্রতিষ্ঠানকে নতুনভাবে এমপিওভুক্তি করে প্রজ্ঞাপন জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। পাঁচ স্তরে এসব শিক্ষাপ্রতিষ্ঠানকে এমপিওভুক্তির কোড যুক্ত করে তালিকা প্রকাশ করা হয়।

তালিকায় নিম্ন মাধ্যমিকে ৪৩০, মাধ্যমিকের ৯৯১, স্কুল অ্যান্ড কলেজ পর্যায়ে ৬৮, কলেজ পর্যায়ে ৯২ এবং ডিগ্রি পর্যায়ে ৫২টি সহ মোট ১ হাজার ৬৩৩টি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভূক্তি নিয়ে বহুদিন ধরে কথা হচ্ছিল।এই প্রজ্ঞাপনের মধ্য দিয়ে কারিগরি ও মাদরাসা শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও কর্মচারীদের অপেক্ষার পালা শেষ হল।

Spread the love
%d bloggers like this: