পরিবেশের ক্ষতি নিয়ন্ত্রন করতে না পারলে পৃথিবীকে অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে হবে: রবীন্দ্রনাথ ভট্টাচার্য

শাহাদাত হোসাইন:   উপমহাদেশের বিশিষ্ট পরিবেশ অর্থনীতিবিদ এবং কোলকাতার কল্যাণী বিশ্ববিদ্যলয়ের সাবেক অধ্যাপক ড. রবীন্দ্রনাথ ভট্টাচার্য বলেন, প্রাকৃতিক পরিবেশের প্রতিনিয়ত ক্ষতি করে চলেছি আমরা সবাই। এখনই তার নিয়ন্ত্রন করতে না পারলে পৃথিবীকে অনেক বড় ক্ষতির সম্মুখীন হতে হবে।

১১ মার্চ ঢাকা স্কুল অব ইকোনমিক্সের ‘পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ অর্থনীতি’  বিষয়ক মুক্ত আলোচনা অনুষ্ঠানে তিনি এমনটি বলেন।

তিনি বলেন,সুন্দরবনের উজারিকরণ যেভাবে চলছে তাতে সামনের দিনগুলিতে কোন বড় ধরনের ঘূর্ণিঝড়ের কবলে পড়লেই লন্ধ ভন্ড হয়ে যেতে পারে বাংলাদেশ এবং ভারতের উপকূল অঞ্চলের অনেক বড় অংশ। এই পরিস্থিতে সুন্দরবনের অর্থনৈতিক গুরুত্ত্ব পরিমাপের মাধ্যমে এই বন রক্ষার্থে অনেক বড় ভুমিকা পালন করতে পারে পরিবেশ অর্থনীতিবীদরা।

তিনি আরো বলেন, বাংলাদেশ, ভারতসহ দক্ষিণ এশিয়ার অনেক দেশ পরিবেশ দূষণ ও সম্পদ-এর যথাযথ ব্যবহারে এখনো অনেক পিছিয়ে আছে। এ জন্য প্রয়োজন পরিবেশ ও সম্পদ অর্থনীতির দক্ষ জনশক্তি গড়ে তুলা। সেই লক্ষ্য আর উদ্দেশ্যকে সামনে রেখে পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ অর্থনীতি বিষয়টি এই অঞ্চলের জন্য একটি অতান্ত গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচনা করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউটের সাবেক মহাপরিচালক ড. ক্ষিরোদ চন্দ্র রায়, ঢাকা স্কুল অব ইকোনমিক্সের পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ অর্থনীতি বিভাগের সমন্বয়ক ড. এ কে এম নজরুল ইসলাম, ড. সালমা সুলতানসহ সকল শিক্ষকমণ্ডলী, প্রশাসনের প্রধান অধ্যাপক শেখ একরামুল কবির এবং বিভাগের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ছাত্র-ছাত্রীগণ।

বাংলাদেশ ধান গবেষনা ইন্সটিটিউট- এর সাবেক মহাপরিচালক ড. ক্ষিরোদ চন্দ্র রায় মনে করেন যে, ঢাকা স্কুল অব ইকোনমিকস-এর পরিবেশ ও প্রাকৃতিক সম্পদ অর্থনীতি বিভাগটি ছাত্র-ছাত্রীদেরকে সুশিক্ষা প্রদানের মাধ্যমে দেশের পরিবেশ রক্ষণ এবং অর্থনৈতিক সম্মৃদ্ধি অর্জনে আগামী দিনগুলিতে অনেক গুরুত্ত্বপূর্ণ ভূমিকা রাখবে।

Spread the love
%d bloggers like this: