ফুলের নাম জারবেরা

মাসুম সায়ীদ:

জারবেরা (Gerbera) বাণিজ্যিক ফুল। বাণিজ্যিকভাবেই এর চাষ হয়। বাণিজ্যিক ফুলের (Cut flower) মধ্যে বিশ্বের প্রথম দশটি ফুলের একটি। এর ভুবনভোলানো সৌন্দর্য আছে আর ফুলদানিতে দীর্ঘ দিন বেঁচে থাকার শক্তি আকৃষ্ট করে মানুষকে। সহজেই স্থান পায় বাগান ফুলদানি ফুলেরতোড়া আর মাথার খোপায়।

এটি এ্যাসটারেসি (ডেইজি) পরিবারবারভুক্ত। জার্মান পরিবেশবিদ ট্রগোট জার্বার এর নামানুসারে এ ফুলটির নামকরণ করা হয়েছে।

জারবেরার গাছ বাঁচে বহুদিন । উচ্চতায় এরা ৩০-৫০ সে.মি. পর্যন্ত হয়। গাছগুলো হয় গুচ্ছাকার বা ঝোপের মতো। পাতার মাঝখানে থেকে একটা কান্ডের মতো বের হয়। এই কান্ডের অগ্রভাগে ফোটে ফুল। এরা লাল, সাদা, হলুদ, গোলাপি, কমলা ও দুই রঙের মিশেলও হয়। সব মিলে এদের আছে ৪০টি প্রজাতি।

সারা বছর ধরেই অল্পবিস্তর ফুল ফোটে। তবে এপ্রিল-মে হল ভরা মওসুম। সব ধরনের জলবায়ুতেই এরা বেঁচে তাকতে পারে। তবে উজ্জ্বল রোদের সাথেই সখ্য বেশি। বাংলাদেশে শীত ও শীতের শেষ ভাগে জেরবেরা ভালো হয়ে। তবে পলি সেড করে সারাবছরই ভালো ফলন হয়। পলিসেডের নিযন্ত্রি চাষে যত্ন আত্তির ভালো হয় আর পোকা মাকর থেকেও রক্ষা পায় বলে ফুল ভালো হয়। এ কারণে চাষিরা পলিসেডই বেছে নেয়।
বীজ কিংবা মূল বা মূলসহ কান্ড রোপন করলেই এর বংশ বিস্তার ঘটে।

ঢাকার মিরপুরের বেরিবাঁধ সংলগ্ন বিরুলিয়ার আক্রাণ গ্রামের আইঠরে গেলেই কাঠাল গাছের ছায়ায় ঘেরা জেরবেরার বাগান চোখে পড়বে। তবে আর ফুলদানিতে কেন চলে আসুন বাগানেই। দেখবেন ফুলের উপর প্রজাপ্রতিও।

Spread the love
%d bloggers like this: