সমুদ্রে ফেলা চীন এবং ভারতের আবর্জনা লস এঞ্জেলসে ভেসে আসেঃট্রাম্প

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল ট্রাম্প বলেছেন- চীন,ভারত এবং রাশিয়ার মতো দেশ নিজ দেশের ধূলাবালি,শিল্প কারখানার ময়লা আবর্জনা যেগুলো সমুদ্রে নিক্ষেপের ফলে লস এঞ্জেলসে ভেসে আসতেছে সেগুলোর নিয়ন্ত্রনের ক্ষেত্রে কিছুই করছেনা।

সামুদ্রিক আবর্জনার চিত্র।

জলবায়ুর পরিবর্তন বর্তমান সময়ের একটি জটিল আলোচিত বিষয়।নিউইয়র্কের ইকনোমিক ক্লাবে দেওয়া এক বক্তৃতায় ট্রাম্প বলেন- বিশ্বাস করুন কিংবা না করুন, বিভিন্ন দৃষ্টিকোন থেকে আমার নিজেকে আমি একজন পরিবেশবাদী মনে করি।আর তাই আমি জলবায়ুর ব্যাপারে খুবই সতর্ক,আমি পৃথিবীতে পরিস্কার পানি এবং বাতাসের নিশ্চয়তা চাই।

তিনি আরো বলেন- চীন,ভারত এবং রাশিয়ার মতো দেশের তুলনায় আমাদের মার্কিন যুক্তরাষ্ট্র একটি ছোট দেশ,এই দেশ গুলোর নিজ দেশের বিভিন্ন ধরনের আবর্জনা নিয়ন্ত্রনে কিংবা পরিচ্ছন্নতায় কিছুই করছেনা,যার ফলে তাদের ফেলা সামুদ্রিক আবর্জনা আমাদের লস এঞ্জেলসে ভেসে আসতেছে,যা লস এঞ্জেলসের অন্যান্য সমস্যার পাশাপাশি বাড়তি সমস্যা যোগ করছে।

আমেরিকা গত সপ্তাহে আনুষ্ঠানিকভাবে জাতিসংঘকে ২০১৫ সালের প্যারিস জলবায়ু চুক্তি থেকে প্রত্যাহারের বিষয়ে আনুষ্ঠানিকভাবে অবহিত করেছিল, এটি একটি যুগান্তকারী বৈশ্বিক চুক্তি, যা ভারতসহ ১৮৮ টি দেশকে বৈশ্বিক উষ্ণায়নের বিরুদ্ধে লড়াইয়ের জন্য একসাথ করেছিলো।

প্যারিস চুক্তি, যেখানে ডোনাল্ড ট্রাম্পের পূর্বসূরি বারাক ওবামা এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কার্যকর ভূমিকা পালন করেছিলেন, বিপজ্জনক গ্রিনহাউস গ্যাস নিঃসরণ হ্রাস করার লক্ষ্যে ২০১৫ সালে ফরাসী রাজধানীতে অনুষ্ঠিত জাতিসংঘের জলবায়ু সম্মেলনে “সিওপি ২১” গৃহীত হয়েছিল।


যদিও ডোনাল্ড ট্রাম্প এই বছরের জুনে তিহাসিক চুক্তি থেকে প্রত্যাহারের সিদ্ধান্তের ঘোষণা দিয়েছিলেন, তবে প্রক্রিয়াটি ৪ নভেম্বর আনুষ্ঠানিক প্রজ্ঞাপন দিয়ে শুরু হয়েছিল এবং মার্কিন চুক্তি থেকে বেরিয়ে যাবে ২০২০সালের ৪ নভেম্বরে।

Spread the love