৫৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ মন্দার মুখে সিঙ্গাপুর

দুরন্ত ডেস্ক:  করোনা ভাইরাস মহামারির কারণে চলতি বছরের প্রথম প্রান্তিকে সিঙ্গাপুরে বেকারত্বের হার বেড়ে হয়েছে ২ দশমিক ৪ শতাংশ। গত এক দশকের মধ্যে দেশটির সর্বোচ্চ বেকারত্বের হার এটি।

বুধবার (২৯ এপ্রিল) বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

চলতি বছরের প্রথম প্রান্তিকে সিঙ্গাপুরে বেকারত্বের হার বেড়ে ২ দশমিক ৩ শতাংশ থেকে ২ দশমিক ৪ শতাংশ হয়েছে। এ হার ২০০৯ সালের বৈশ্বিক অর্থনৈতিক মন্দার পর সর্বোচ্চ। মহামারির কারণে শ্রমবাজারের অবস্থা আরও খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে বলে হুঁশিয়ারি জানিয়েছে দেশটির সরকার।

দেশটিতে কর্মরত প্রবাসী শ্রমিক ছাড়াই মোট কর্মসংস্থান কমেছে ১৯ হাজার ৯০০টি। ২০০৩ সালের সার্স ভাইরাসের প্রাদুর্ভাবের পর কর্মসংস্থানের সর্বাধিক সঙ্কোচন এটি। উৎপাদন, সেবা ও নির্মাণ খাতে বৈদেশিক কর্মসংস্থান উল্লেখযোগ্য হারে কমেছে।

গত ৫৫ বছরের ইতিহাসে সর্বোচ্চ মন্দার মুখে সিঙ্গাপুর। বেকারত্ব আরও বাড়ার এবং মজুরি কমার আশঙ্কা রয়েছে বলে হুঁশিয়ারি জানিয়েছে প্রশাসন।

জন্স হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুযায়ী, সিঙ্গাপুরে শনাক্ত কোভিড-১৯ রোগীর সংখ্যা ১৪ হাজার ৯৫১ এবং মৃত্যু হয়েছে ১৪ জনের। করোনা ভাইরাস মোকাবিলায় আগামী ১ জুন পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠান এবং অধিকাংশ কর্মক্ষেত্রে বন্ধ রয়েছে দেশটিতে।

Spread the love