সিজার করতে গিয়ে বাচ্চার মাথা কেটে ফেললো ডাক্তার!

সাতক্ষীরা প্রতিনিধি: সিজার করতে গিয়ে নবজাতকের মাথা কেটে ফেলানো হয়েছে বলে অভিযোহ পাওয়া গেছে ডাক্তারের বিরুদ্ধে।  ঘটনাটি ঘটেছে সাতক্ষীরা শহরের একটি প্রাইভেট ক্লিনিকে। সেখানে ভর্তি হয়েছিলেন জেলার সদর উপজেলার এল্লারচর গ্রামের সোমা খাতুন। গতকাল রবিবার সকালে সিজারিয়ান অপারেশনে তাঁর একটি ছেলেসন্তান প্রসবের পর দেখা যায়, নবজাতকের মাথার বাঁ পাশ দুই ইঞ্চির মতো কেটে গেছে। ঝরছে রক্ত।

নবজাতককে ‘সংগ্রাম প্রাইভেট হাসপাতাল’ থেকে নেওয়া হয় সাতক্ষীরা সদর হাসপাতালে। কিন্তু ক্ষত বিপজ্জনক মনে হওয়ায় তাকে খুলনা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এদিকে অস্ত্রোপচারের পর নিজের কাঁচা ক্ষত নিয়েই সন্তানের সঙ্গে ছুটেছেন মা সোমা খাতুন।
ক্লিনিকে অস্ত্রোপচার করেছিলেন ডা. সুতৃষ্ণা নামের একজন চিকিৎসক। তাঁরই অসতর্কতায়  নবজাতকের মাথা কেটে যায় বলে শিশুটির বাবা আবুল হোসেন অভিযোগ করেছেন । তবে ডাক্তার সুতৃষ্ণা বলেন, ‘বাচ্চাটি অপুষ্টি নিয়ে জন্মগ্রহণ করেছে। হওয়ার সাথে সাথে তাকে সদর হাসপাতালে পাঠিয়ে দেওয়া হয়। তার মাথায় কেটে যাওয়ার বিষয়টি আমার জানা নেই।
তবে আমি আবার খোঁজ নিয়ে দেখছি। ’ সংগ্রাম প্রাইভেট হাসপাতালের প্রশাসনিক কর্মকর্তা সাবের রেজা মাথা কেটে যাওয়ার কথা স্বীকার করলেও অস্ত্রোপচারে ভুল হওয়ার কথা স্বীকার করেননি। তিনি বলেন, ‘এটি একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা। সিজার করতে গিয়ে নয়, সম্ভবত পরিষ্কার করতে গিয়ে কেটে যেতে পারে। ’

সাতক্ষীরা সদর হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক নাজমুল হুদা বলেন, ‘নবজাতকের অবস্থা সংকটাপন্ন হওয়ায় আমরা খুলনা মেডিক্যাল কলেজ পাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দিই।

Spread the love