উৎসবের আমেজে মেতেছে বিইউপি

নিজস্ব প্রতিবেদক: উৎসবের আমেজে মেতেছে বিইউপি। মাতবে না কেনো? আবারো চলে এসেছে সেই উৎসবের সময় – “বিইউপি আন্তঃ বিশ্ববিদ্যালয় কালচারাল ফেস্ট ২০১৭”। আসন্ন ২২ এবং ২৩ সেপ্টেম্বর ৪র্থ বারের মত আয়োজন হতে চলেছে এই কালচারাল ফেস্ট। বিইউপি কালচারাল ফোরামের এই ফ্ল্যাগশিপ ইভেন্ট শুরু হয় ২০১৪ সালে। সেই বছর ৬টি ইউনিভার্সিটির অংশগ্রহণে সফলভাবে শেষ হয় এই ফেস্ট যেখানে চ্যাম্পিয়ন টাইটেল জিতেছিল নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। প্রথম রানার আপ ও দ্বিতীয় রানার আপ হয় যথাক্রমে ব্রাক ইউনিভার্সিটি এবং আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এই প্রতিযোগিতায় বিচারকমন্ডলী ছিলেন আলী জাকের, জয়ন্ত চট্টপাধ্যায়, মুনমুন আহমেদ, রাইফ আল হাসান রাফা প্রমুখ দেশ বরেণ্য ও খ্যাতিমান ব্যক্তিবর্গ। অবশেষে, আর্টসেল,গ্রামীণ ব্রাদার্স সহ সুখ্যাত ব্যান্ড ও শিল্পীগোষ্ঠীর ব্যান্ড সংগীত পরিবেশনা দিয়ে অনুষ্ঠান এর ইতি টানতে হয়।
২০১৫ সালে ফেস্ট-এর পরিধী বৃদ্ধি পায় এবং মোট ১০ টি ইউনিভার্সিটি অংশ নেয়। ২০১৫ সালে চ্যাম্পিয়ন টাইটেল জিতেছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। প্রথম রানার আপ হয়েছিল জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এবং দ্বিতীয় রানার আপ হয়েছিল বিইউপি। এই প্রতিযোগিতায় বিচারকমন্ডলী ছিলেন বেস বাবা সুমন,অভিনেত্রি ও মডেল সাফা কবির, আরবো ভাইরাস ব্যান্ড এর ড্রামার নাফিস আল আমিন প্রমুখ নন্দিত ও স্বনামধন্য ব্যক্তিবর্গ। ব্যান্ড সংগীত পরিবেশনায় অংশ নেয় অর্থহীন এবং ওল্ড স্কুল সহ দেশবরেণ্য ব্যান্ড।
২০১৬ সালেও ১০ টি ইউনিভার্সিটির অংশগ্রহণের সফল্ভাবে সমাপ্ত হয় কালচারাল ফেস্ট। ২০১৬ সালে চ্যাম্পিয়ন টাইটেল জিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। প্রথম রানার আপ হয় বুয়েট এবং এবং দ্বিতীয় রানার আপ হয় আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বিইউপি যৌথভাবে। ঢাকা মেডিকেল কলেজ প্রথমবারের মত জিতে নেয় “মোস্ট আউটস্ট্যান্ডিং পারফরমেন্স অ্যাওয়ার্ড”। সম্মানীত সাংস্কৃতিক মন্ত্রী আসাদুজ্জামান নূর ছিলেন এই অনুষ্ঠানের প্রধান অতিথি। এই প্রতিযোগিতায় বিচারকমন্ডলী ছিলেন ফজলুল রহমান বাবু,পিন্টু ঘোষ, শামীম আরা নিপা,আরমান মুরাদ পারভেজ প্রমুখ সুখ্যাত ও শিল্পানুরাগী ব্যক্তিবর্গ। অবশেষে, মনোমুগ্ধকর সঙ্গীত দিয়ে ক্যাম্পাস মাতিয়েছিল চিরকুট,নেমেসিস এর মত বিখ্যাত ব্যান্ড এবং বিইউপির ছাত্রদের নিজস্ব কিছু ব্যান্ড।
বিইউপি কালচারাল ফেস্ট-২০১৭ অনুষ্ঠিত হবে দুইদিন ব্যাপী। প্রথমদিন সকল অংশগ্রহণকারী ইউনিভার্সিটি তাদের নির্ধারিত সময়ের মধ্যে তাদের পারফরমেন্স দেখাবে। দ্বিতীয়দিন হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান এবং সাথে থাকবে ব্যান্ড সংগীত পরিবেশনা যেখানে দেশের নামকরা ব্যান্ড ও শিল্পগোষ্ঠী অংশ নেবে। বিচারক হিসেবে থাকবেন দেশবরেণ্য,সুখ্যাত,শিল্পানুরাগী,নন্দিত তারকা এবং কলাকুশলীরা।
বাংলাদেশের ছাত্রসমাজের মধ্যে গান-নাচ-অভিনয়ের মধ্য দিয়ে নি্জস্ব সংস্কৃতির আত্ম উপলব্ধি সৃষ্টির উদ্দেশ্যে বিইউপি কালচারাল ফোরাম প্রতিবছর আয়োজন করে আসছে “বিইউপি আন্তঃ বিশ্ববিদ্যালয়  কালচারাল ফেস্ট”। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে গান,নাচ,অভিনয়,আবৃত্তি সব কিছু মিলিয়ে ফুটে উঠবে প্রত্যেকটি ইউনিভার্সিটির পারফরমেন্স। খুব অল্প সময়ে এত কিছুর সমন্বয় করার মধ্য দিয়ে তীক্ষ্ম দক্ষতার প্রকাশ পাবে অংশগ্রহণকারী ইউনিভার্সিটিগুলোর। পাশ্চাত্য আর দেশীয় সংস্কৃতির মেলবন্ধনের বহিঃপ্রকাশে প্রস্ফুটিত হবে সংস্কৃতির আবহমান ধারা যা শাণিত করবে তরুণদের।
খুব শীঘ্রই বিইউপি কালচারাল ফোরামের পক্ষ থেকে আমন্ত্রণ নিয়ে উপস্থিত হবে বাংলাদেশের নামকরা সব বিশ্ববিদ্যালয়ে। প্রস্তুত থাকুন বাংলাদেশের অন্যতম বৃহৎ এই সাংস্কৃতিক প্রতিযোগিতার জন্য।

Spread the love