শিশুদের মধ্যে সামাজিক মূল্যবোধ গড়ে তোলার আহ্বান

শিশুদের চিকিৎসা, শিক্ষা, সঠিক পরিবেশ, সামাজিক মূল্যবোধে গড়ে তোলার জন্য বিভিন্ন কর্মসূচি গ্রহণের পাশাপাশি সবাইকে একত্রে কাজ করার আহ্বান জানালেন সেভ দ্যা চিলড্রেনের শিশু বিষয়ক প্রোগ্রাম ডিরেক্টর ড. শাহানা নাজনীন।

বৃহস্পতিবার সকালে রাজধানীর গুলশানে স্পেক্ট্রা কনভেনশন সেন্টারে সেভ দ্যা চিলড্রেন আয়োজিত এক অনুষ্ঠানে এ আহ্বান জানান তিনি।

বস্তিতে বাস করা পরিবারগুলো কী ধরনের প্রতিবন্ধকতার সম্মুখীন হয় এবং এসব পরিবারের উন্নয়নের জন্য স্থানীয় ও আন্তর্জাতিক উন্নয়ন সংস্থাগুলো কী কী কাজ করেছে এরই ওপর তৈরি দুটি গবেষণার প্রতিবেদন প্রকাশ নিয়ে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

অনুষ্ঠানে ড. শাহানা বলেন, ‘বস্তির ৮০ ভাগ কন্যাশিশু বাল্যবিয়ের শিকার হচ্ছে। শিক্ষার ক্ষেত্রে ছেলে শিশুদের চেয়ে কন্যাশিশু এগিয়ে রয়েছে। এক অংশ বস্তিবাসীরা উচ্ছেদ ও অগ্নিকাণ্ডের আতঙ্কে থাকেন। শিশু শ্রমের চিত্রটাও অনেক ভয়ানক। এছাড়া বস্তিসমূহে সরকারি প্রতিষ্ঠানের চেয়ে বেসরকারি প্রতিষ্ঠান সেবামূলক কাজে অগ্রণী ভূমিকা রাখছে বলে আমাদের গবেষণার তথ্যে উঠে এসেছে।’

অনুষ্ঠানে অন্যান্য বক্তারা বলেন, ভুল ব্যবস্থাপনায় শিশুদের নানা প্রতিবন্ধকতার মধ্য দিয়ে জীবনযাপন করতে হচ্ছে। নগরায়নের ক্ষেত্রে উন্নতি হচ্ছে ঠিকই কিন্তু তৃণমূল পর্যায়ে তেমন কোনো উন্নতির ছোঁয়া দেখা যাচ্ছে না। ফলে সামাজিক দুর্গতি তৈরি হচ্ছে।’

বক্তারা গবেষণার আলোকে বেশ কয়েকটি সুপারিশ পেশ করেন। সেগুলো হলো: বস্তিতে বসবাসকারী কন্যাশিশুদের বাল্যবিবাহ রোধে নারী শিক্ষায় বিনিয়োগ আরো বাড়াতে হবে। একই সঙ্গে নারী শিক্ষার উন্নয়নে অভিভাবকদের কর্মতৎপরতা বৃদ্ধি ও সহযোগী শক্তি হিসেবে প্রতিষ্ঠিত করতে হবে। এছাড়া রাজধানীর বস্তিবাসীর জীবনযাত্রার মানোন্নয়নে এক হাজার ১৩৪টি বিচ্ছিন্নভাবে এনজিও কাজ করে আসছে, তাদের কাজে সমন্বয়হীনতার কারণে বস্তিতে বাস করা মানুষেরা এর সুফল থেকে বরাবরই বঞ্চিত। তাই আগে তাদের কাজের সমন্বয় করতে হবে।
অপর এক গবেষণার সুপারিশে বলা হয়েছে, ‘বেসরকারি সংস্থাগুলো যদি নিজেদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি ও উন্নয়ন ধারণাগুলোর মধ্যে সমন্বয় সৃষ্টি করতে পারে। এক্ষেত্রে বস্তিবাসীর জীবন যাপনের মান খুব দ্রুত উন্নয়ন করা সম্ভব হবে। এর জন্য বেসরকারি সংস্থাগুলোর একটি প্লাট ফরমে একত্রিত হতে হবে।’

অনুষ্ঠানে বাংলাদেশ আরবান ফোরামের (বিইউএফ) ন্যাশনাল পলিসি অ্যাডভাইজার মোস্তফা কাইয়ুম খানের সঞ্চালনায় অনুষ্ঠানে ভিডিওর মাধ্যমে বক্তব্য দেন সেভ দ্যা চিলড্রেনের কান্ট্রি ডিরেক্টর মি. মাইকেল ম্যাকগ্রাথ। এছাড়া অন্যান্যের মধ্য বক্তব্য দেন আয়োজক সংস্থার ডেপুটি কান্ট্রি-ডিরেক্টর কাজী গিয়াস উদ্দিন, এডুকেশন ডিরেক্টর এলিজাবেথ পিয়ার্স প্রমুখ।

Spread the love
%d bloggers like this: