সমন্বিত ভর্তি পরীক্ষা জাতীয় দাবি: ক্যাব

নিজস্ব প্রতিবেদক : দেশের সরকারি ও স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত ভর্তি পরীক্ষা এখন জাতীয় দাবি। এটি বাস্তবায়নে রাষ্ট্র বা সরকার অসহায় ও নতি স্বীকার করতে পারে না। এমন মত দিয়েছে ভোক্তা অধিকার নিয়ে কাজ করা সংগঠন কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

সমন্বিত ভর্তি পরীক্ষার বিষয় নিয়ে ক্যাব সভাপতি গোলাম রহমানের নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল মঙ্গলবার ( ৪ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহর সঙ্গে সাক্ষাৎ করে এসব কথা বলেছেন।

সাত কৃষি বিশ্ববিদ্যালয়ের পর আগামী শিক্ষাবর্ষ থেকে দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়েও সমন্বিতভাবে ভর্তি পরীক্ষা নেওয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে। গত ২৩ জানুয়ারি ইউজিসি সভা করে এই সিদ্ধান্তের কথা জানায়। যদিও ওই বৈঠকে চারটি স্বায়ত্তশাসিত বড় বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) চূড়ান্তভাবে কথা দেয়নি।

ক্যাবের মতে, সমন্বিত ভর্তি পরীক্ষায় কোনো কোনো বিশ্ববিদ্যালয়ের সীমাবদ্ধতা থাকতে পারে। সে জন্য জাতীয় প্রত্যাশা থেমে থাকতে পারে না।

ক্যাব সভাপতি বলেন, ‘আমাদের প্রত্যাশা থাকবে ইউজিসি দেশ ও জনগণের কল্যাণে কাজ করে যাবে।’

ক্যাবের পক্ষে সেখানে উপস্থিত ছিলেন লেখক ও গবেষক সৈয়দ আবুল মকসুদ। তিনি বলেন, দেশে অপরিকল্পিতভাবে একের পর এক বিশ্ববিদ্যালয় হচ্ছে। কোথায় মানসম্পন্ন ও দক্ষ শিক্ষক পাবে তা নিশ্চিত করা হচ্ছে না। বুঝতে হবে উচ্চশিক্ষা নাগরিকের মৌলিক ও গণতান্ত্রিক অধিকার নয়। দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে আজ অরাজকতা চলছে। কেউ কেউ সনদ বাণিজ্য করছে। ফলে মেধাবী ও দক্ষ গ্র্যাজুয়েট বের হচ্ছে না। উচ্চ শিক্ষা নিয়ে ব্যবসা করা অনুচিত।

Spread the love
%d bloggers like this: