‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন তরুণ লেখিকা মমতা নূর

নিজস্ব প্রতিবেদক : ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার’ পাচ্ছেন তরুণ লেখিকা মমতা নূরসহ সাহিত্যের একুশ ব্যক্তিত্ব। ‘পূর্ণ ছবির মগ্নতা’ বইটির জন্য সেলিনা হোসেন এবং ‘নিষিদ্ধ প্রেমপুরী’ গল্পগ্রন্থের মমতা নূর এই পুরস্কার পাচ্ছেন। আজ শুক্রবার (০৬ মার্চ) বিকেলে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে পুরস্কার তুলে দেওয়া হবে বলে জানিয়েছে আয়োজক সংস্থা ‘বিশাল বাংলা প্রকাশনী’। বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেনসহ এবারের ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কার পাচ্ছেন অভিনয় শিল্পী ও লেখক সৈয়দ হাসান ইমাম, কথাসাহিত্যিক ও মনোশিক্ষাবিদ মোহিত কামাল, সুরকার ও গীতিকবি আসিফ ইকবাল, সাংবাদিক ও লেখক তুষার আব্দুল্লাহ, প্রচ্ছদশিল্পী ও কথাকার ধ্রুব এষ-ও রয়েছেন।

বিশাল বাংলা প্রকাশনীর সিইও জাতীয় পুরস্কারপ্রাপ্ত গীতিকার, সাংবাদিক চলচ্চিত্র পরিচালক শহীদুল হক খান এবং প্রকাশনা সমন্বয়কারী কণ্ঠ ও অভিনয়শিল্পী, কবি পারুল বনিক ছোঁয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

পুরস্কার প্রসঙ্গে লেখিকা মমতা নূর বলেন, ‘যখন জানতে পেরেছি, ভালো লেগেছে। আর তখন থেকে আমার কলমকে আরও সাবধান হতে বলেছি। গল্প-কবিতায় আমার শব্দরা যেনো সময়ের জন্য কিছু রেখে যেতে পারে, পাঠক-পাঠিকাদের কাছে সেই শুভাশীষ কামনা করি।’ তিনি লেখাকে উৎসাহিত করার জন্য বিশাল বাংলা প্রকাশনীর সবাইকে আন্তরিক শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘বর্তমান সময়ে বিশুদ্ধ স্বীকৃতির এই চর্চা অব্যাহত থাকুক। মানুষ বিশাল বাংলা প্রকাশনীর মাধ্যমে আস্থা ফিরে পাক।’

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ‘আকাশ আমার ভরলো আলোয়’ বইটির জন্য অভিনয়শিল্পী ও লেখক সৈয়দ হাসান ইমাম, ‘স্মৃতি কথা’ বইটির জন্য সুজাতা, ‘হ্যাঁ’ উপন্যাসের জন্য কথাশিল্পী মোহিত কামাল, ‘মানবাধিকার’ বইটির জন্য কলামিস্ট ও কথাসাহিত্যিক আসিফ নজরুল, ‘সব ভূত’ বইটির জন্য আহসান হাবীব, ‘তোমার মন বাড়ি’ বইটির জন্য সাংবাদিক ও গল্পকার তুষার আব্দুল্লাহ, ‘একাত্তরের অজানা অধ্যায় এক খলিফার বয়ান’ বইটির জন্য নূরে আলম সিদ্দিকী, ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’ বইটির জন্য লেখক এবং চলচ্চিত্র সমালোচক অনুপম হায়াত, ‘শুদ্ধাচার’ বইটির জন্য মহাজাতক, ‘প্রবচন গুচ্ছ’ বইটির জন্য সৈয়দ আবুল হোসেন, ‘রহস্য আদম পাহাড়’ বইটির জন্য উদয় হাকিম, ‘পরেশের বউ’ বইটির জন্য প্রচ্ছদ শিল্পী ও কথাকার ধ্রুব এষ, ‘শায়ানের যাদুর পাখি’ বইটির জন্য মাহাবুবা চৌধুরী, ‘বিউটি বোডিং এর সেই আড্ডা’ বইটির জন্য পিয়াস মজিদ, ‘দেহ বন্টন বিষয়ক দ্বিপাক্ষীয় চুক্তিনামা স্বাক্ষর’ বইটির জন্য মারজুক রাসেল, ‘যে কিংদন্তীরশেষ নেই’ বইটির জন্য রাসেল আশিকি, ‘আবর্তন’ বইটির জন্য শেলী জামান খান, ‘গুরু বচন’ বইটির জন্য শিখা চৌধুরী এবং শানরেই দেবী শানু ‘সমরেশ বসু সাহিত্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

Spread the love
%d bloggers like this: