১০০ কোটির কাজ ১ কোটিতেই কমপ্লিট হচ্ছে

বাংলাদেশকে কীভাবে একটি ‘প্রকল্পরাষ্ট্রে’ পরিণত করা হয়েছিল, তার একটি বড় উদাহরণ এই সংবাদ। খবরটা শুধু বিস্ময়করই নয় বরং সাম্প্রতিক বছরগুলোয় উন্নয়ন প্রকল্পের নামে কীভাবে জনঅর্থের অপচয় হয়েছে তার বাস্তব উদাহরণ।

বিবিসি বাংলার একটি খবরে বলা হয়েছে, কোটা সংস্কার আন্দোলন চলার সময় হামলায় ক্ষতিগ্রস্ত রাজধানীর কাজীপাড়া ও মিরপুর-১০ মেট্রো স্টেশন সংস্কার করতে ১০০ কোটি টাকা লাগবে বলা হলেও ডিএমটিসিএলের নবনিযুক্ত ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ জানিয়েছেন, কাজীপাড়া স্টেশন সংস্কারে ১ কোটি টাকারও কম খরচ হবে। মিরপুর-১০ স্টেশনের যন্ত্রপাতি আমদানির কারণে কিছুটা বেশি খরচ হবে, তবে প্রকৃত খরচ এখনও নির্ধারিত হয়নি।

প্রসঙ্গত, গত ১৯ জুলাই হামলার পর দুই স্টেশন মেরামত করতে প্রায় ৩৫০ কোটি টাকা খরচ হতে পারে বলে ডিএমটিসিএলের পক্ষ থেকে জানানো হয়েছিল। এমনকি সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরও তখন বলেছিলেন, ‘মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর ১০ স্টেশন ধ্বংসপ্রাপ্ত। এক বছরেও যন্ত্রপাতি এনে সচল করা সম্ভব হবে না।’ প্রফেসর ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার দায়িত্ব নেওয়ার পর অন্য অনেক প্রতিষ্ঠানের মতো মেট্রোরেলের পরিচালনাকারী প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালককেও সরিয়ে দেওয়া হয়। নতুন ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ আবদুর রউফ বলেছেন, স্থানীয়ভাবে যন্ত্রপাতি সংগ্রহ করে দ্রুত কাজ এগিয়ে নেওয়া হচ্ছে। কাজীপাড়া স্টেশন এই মাসেই চালু হতে পারে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *