অর্থনৈতিক সংলাপে দৃঢ় প্রত্যয়ী বাংলাদেশ এবং জাপান

দেশের সার্বিক উন্নয়নসহ বাণিজ্যিক সম্পর্ক জোরদার ও বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে নিয়মিতভাবে বাংলাদেশ ও জাপান সরকার অর্থনৈতিক সংলাপে বসবে। সরকারি-বেসরকারি পর্যায়ে এ সংলাপ অনুষ্ঠিত হবে।

ঢাকায় নবনিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌজন্য সাক্ষাতে এ বিষয়ে একমত পোষণ করেন। বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

গতকাল মঙ্গলবার পররাষ্ট্র প্রতিমন্ত্রীর কার্যালয়ে ওই সাক্ষাৎকার অনুষ্ঠিত হয়। দায়িত্বগ্রহণের পর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে পরিচয়পত্র পেশ করেন ঢাকায় জাপানের নবনিযুক্ত রাষ্ট্রদূত। এরপর তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে প্রথম আনুষ্ঠানিক বৈঠকে মিলিত হন।

বৈঠকে শাহরিয়ার আলম বাংলাদেশ থেকে দক্ষ টেকনিক্যালকর্মী নেয়ার চুক্তির জন্য জাপান সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপান সরকারকে আরও বেশি ভূমিকা রাখারও আহ্বান জানান।

রাষ্ট্রদূত উত্থাপিত বিষয়ে সম্মতি প্রকাশ করেন এবং যৌথভাবে এসব বিষয়ে উদ্যোগ গ্রহণ করবেন বলে জানান। একই সঙ্গে তিনি জাপান ও বাংলাদেশের মধ্যে দ্বি-পক্ষীয় সম্পর্ক জোরদারের অঙ্গীকার করেন।

Spread the love
%d bloggers like this: