অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ডে জরুরি অবস্থা জারি

অস্ট্রেলিয়ার পূর্বাঞ্চলের ভয়াবহ দাবানল ঘনবসতিপূর্ণ এলাকাগুলোর জন্য হুমকি হয়ে দাঁড়ানোয় নিউ সাউথ ওয়েলস এবং কুইন্দুসল্টিযান্ড রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। গত তিন দিনের ভয়াবহ আগুনে রাজ্য দুটিতে অন্তত তিনজনের মৃত্যু ও হাজারো মানুষের বাস্তুচ্যুত হওয়ার খবর পাওয়া গেছে।এছাড়াও কর্তৃপক্ষ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে জানা গিয়েছে যে-সিডনীর চারপাশের এলাকার জন্য আরো ভয়াবহ পরিস্থিতি অপেক্ষা করছে।

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ডে ভয়াবহ দাবানল।

বিবিসির খবরে বলা হয়, রাজ্য দুটিতে ১২০টির বেশি দাবানলে নিউ সাউথ ওয়েলসে ৯ লাখ ৭০ হাজার হেক্টর ভূমির বনাঞ্চল ও ১৫০ বাড়িঘর পুড়ে গেছে। আর কুইন্সল্যান্ডে নয়টি বাড়ি পুড়ে গেছে।

এক দশক আগে অস্ট্রেলিয়ার ভয়াবহ ব্ল্যাক সেটারডের পর নতুন অগ্নি সতর্কতা আইন হয়। এই আইনের পর প্রথমবারের মতো নিউ সাউথ ওয়েলস কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কতা জারি করেছে।

বৃহত্তর সিডনি এলাকা এবং শহরটির উত্তর ও দক্ষিণ এলাকায় ‘বিপর্যয়কর’ সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়েছে। আগামীকাল মঙ্গলবার এসব এলাকায় তাপমাত্রা ৩৭ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউ সাউথ ওয়েলস এবং কুইন্সল্যান্ডের হাজারো মানুষ আশ্রয় কেন্দ্রে ঠাঁই নিয়েছে। আগামীকাল মঙ্গলবার নিউ সাউথ ওয়েলসের কয়েক শ স্কুল বন্ধ করে দেওয়া হয়েছে। দেশটির দমকল বাহিনীর সদস্যরা নতুন এই পরিস্থিতি সামাল দিতে প্রস্তুতি নিচ্ছে। প্রধানমন্ত্রী স্কট মরিসন জানিয়েছেন, দুই রাজ্যে ১৩ শ ফায়ার ফাইটার কাজ করছে। তাদের সহায়তার জন্য সেনাসদস্যদের ডাকা হবে। এ ছাড়া শত শত সাধারণ মানুষও স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করছে।

Spread the love
%d bloggers like this: