করোনা ঠেকাতে শাটডাউনের পথে ফরিদপুর

দুরন্ত ডেস্ক: দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ফরিদপুর জেলায় নেওয়া হয়েছে শাটডাউনের মতো উদ্যোগ। করোনা ভাইরাস মোকাবিলায় জনসমাগম হয় এমন সব কিছু বন্ধ রাখার নির্দেশ দিয়েছে জেলা প্রশাসন।

সোমবার ফরিদপুর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট অতুল সরকার স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব বিষয়ে নির্দেশনা দেওয়া হয়।

এতে বলা হয়, বিরাজমান নোবেল করোনা ভাইরাস এর প্রাদুর্ভাব মোকাবিলায় জনসমাগম পরিহার করার লক্ষ্যে নিম্নবর্ণিত বিধি-নিষেধ সমূহ সকলকে মেনে চলার জন্য অনুরোধ করা হলো।

১. সাপ্তাহিক সকল হাট, আবাসিক হোটেল, শপিং মল, বাণিজ্যকেন্দ্র, রেস্টুরেন্ট, বিনোদনকেন্দ্র, পার্ক, মেলা, সামাজিক অনুষ্ঠান, ধর্মীয় সমাবেশ, সিনেমা হল, ভ্রাম্যমাণ ফাস্টফুড, স্ট্রিটফুড ও চায়ের দোকানের আড্ডা সহ জনসমাগম হয় এমন সকল কিছু পরিবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে।

২. খাদ্য সামগ্রী, ঔষধ, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির সকল দোকানপাট (মাছ-মাংসের দোকানসহ), কাঁচাবাজার, সাধারণ খাবারের হোটেল চিকিৎসা প্রতিষ্ঠান যথারীতি খোলা থাকবে তবে এসকল স্থানে কেনাকাটার সময় নিরাপদ দ্রুত (১ মিটার) বঝায় রাখতে হবে।

৩. জেলা/উপজেলা পর্যায়ের খাদ্যদ্রব্যের পাইকারি বাজার/মার্কেট জনসাধারণের কেনাকাটা সুবিধার্থে বেলা ১২টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত স্থানীয় প্রশাসনের অনুমতি সাপেক্ষে খোলা থাকবে।

৪. বিদেশ থেকে আগত সকল প্রবাসীকে আবশ্যিকভাবে নির্ধারিত ১৪দিনের (চৌদ্দ) হোম কোয়ারেন্টাইন মেনে চলতে হবে এবং কোরনা ভাইরাস সংক্রমণের কোন উপসর্গ দেখা দিলে তাৎক্ষণিক ভাবে নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে/থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা/ উপজেলা নির্বাহী অফিসারের সঙ্গে যোগাযোগ করতে হবে। সংক্রমণ ব্যাধির বিস্তার ঘটায় এমন কার্য করলে নির্দেশনা অমান্যকারীদের বিরুদ্ধে প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহণ করা হবে।

৫. সকল স্বাস্থ্যবিধি মেনে চলুন কোন ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে এগিয়ে আসুন।

Spread the love
%d bloggers like this: