চলতি অর্থবছরে সরকারের ধারের পরিমাণ বেড়েছে

২০১৯-২০ অর্থ-বছরের শুরুতে সরকার কি পরিমাণ অর্থ ধার করবে তা নির্দিষ্ট করা ছিলো,কিন্তু চলতি অর্থ-বছরের ৫ মাস পার না হতেই সরকার ইতিমধ্যে নির্দিষ্ট পরিমাণ অর্থের ৯০ ভাগ নিয়ে নিয়েছে। বাকী ৭ মাসে কি পরিমাণ অর্থ ধার করবে তা বলা মুশকিল,তবে নির্দিষ্ট লক্ষ্য মাত্রার চেয়ে অধিক পরিমাণ অর্থ যে ধার করবে তা বুঝা-ই যাচ্ছে।

প্রতি অর্থ-বছরেই সরকারের আয়ের চেয়ে ব্যয় বেশি হয়ে দাঁড়ায়। কিন্তু চলতি ২০১৯-২০ অর্থবছরের প্রথম ৫ মাসে (জুলাই-নভেম্বর) আয় আরও কমেছে, কিন্তু ব্যয় কমেনি। ফলে দেশের ইতিহাসে অল্প সময়ে ব্যাংক থেকে এত বেশি ধার নেওয়ার এমন অভাবনীয় চিত্র এবারই প্রথম দেখা যাচ্ছে।

এবারের বাজেটে চলতি অর্থবছরের জন্য ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের ধার করার লক্ষ্যমাত্রা ধরা হয় ৪৭ হাজার ৩৬৪ কোটি টাকা। এর মধ্য থেকে মাত্র পৌনে পাঁচ মাসেই ৪২ হাজার ৬০৭ কোটি টাকা নিয়ে ফেলেছে সরকার। বাংলাদেশ ব্যাংকের এ হিসাব গত ২১ নভেম্বর পর্যন্ত।

দেশের অর্থনীতিবিদ, ব্যাংকার, আর্থিক বিশ্লেষক ও ব্যবসায়ীরা ব্যাংক ব্যবস্থা থেকে সরকারের এত বেশি ধার নেওয়ার প্রবণতায় চিন্তিত। তাঁদের মতে, আর্থিক খাতের যথাযথ ব্যবস্থাপনা না থাকার কারণেই এবার এমন পরিস্থিতি হচ্ছে। সাধারণত অর্থবছরের শেষ দিকে সরকারের টাকার টান পড়ে বেশি। সরকারের ধার তখন আরও বাড়বে। অবস্থা এমন দিকে যাচ্ছে যে পুরো অর্থবছর শেষে সরকারের ধারের পরিমাণ এমনকি এক লাখ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।

Spread the love
%d bloggers like this: