জাতিসংঘের মধ্যস্থতায় ইরাকের সংসদ সংকট থেকে বেরিয়ে আসার আহ্বান করবে

ইরাকের আধা-স্বায়ত্তশাসিত কুর্দি অঞ্চলের রাষ্ট্রপতি সংসদীয় শাসন প্রতিষ্ঠাবিরোধী বিক্ষোভের কয়েক সপ্তাহ পর সংসদের আহ্বান জানানোর কয়েক ঘন্টা আগে শীর্ষ কর্মকর্তাদের সাথে আলোচনার জন্য বাগদাদে গিয়েছেন।

ইরাকি প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদীর সাথে সাক্ষাত শেষে নেছিরওয়ান বারজানি বুধবার বিকেলে রাষ্ট্রপতি বারহাম সালিহ এবং স্পিকার মোহাম্মদ হালবুসির সাথে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

ইরাকে দীর্ঘ সময় ধরে চলা বিক্ষোভের দৃশ্য।ছবি-সংগৃহীত


ইরাকে জাতিসংঘ মিশনের প্রধান (ইউএনএএমআই) জিনাইন হেনিস-প্ল্যাসচার্টও পার্লামেন্টের বৈঠকে অংশ নেওয়ার কথা ছিল। তিনি দেশের শীর্ষ শিয়া ধর্মীয় কর্তৃপক্ষ গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী আল-সিস্তানিসহ ইরাকি সমাজের বিভিন্ন দলের সাথে তার সাম্প্রতিক বৈঠকে প্রধান রাজনৈতিক দল এবং সংক্ষিপ্ত বিধায়কদের উদ্দেশ্যে বক্তব্য দেবেন।

আল-সিস্তানি এই সংকট থেকে বেরিয়ে আসার জন্য জাতিসংঘের পরিকল্পনাকে সমর্থন করেছেন, যার মধ্যে নির্বাচনী সংস্কার এবং দুর্নীতি দমন ব্যবস্থা দুই সপ্তাহের মধ্যে রয়েছে, এরপরে সাংবিধানিক সংশোধনী এবং তিন মাসের মধ্যে অবকাঠামোগত আইন সংক্রান্ত আইন রয়েছে। ৮৯-বছর বয়সী এই মুসলিম নেতা বলেছেন যে প্রতিবাদকারীরা পর্যাপ্ত সংস্কার না করে বাড়িতে যেতে পারবেন না তবে আশঙ্কাও প্রকাশ করেছেন যে কর্তৃপক্ষ তাদের আইন প্রয়োগের ক্ষেত্রে গুরুতর হবেনা।

Spread the love
%d bloggers like this: