নতুন নাগরিকত্ব বিল বাস্তবায়নে ভারতের সুপ্রিমকোর্টের স্থগিতাদেশ

ভারতের বিভিন্ন জায়গায় বিক্ষোভ আর সংঘর্ষের প্রেক্ষাপটে এবং দেশের ধর্মনিরপেক্ষ সংবিধান লঙ্ঘন হওয়ায় দেশটির সুপ্রিমকোর্ট বহুল বিতর্কিত এবং সমালোচিত নাগরিকত্ব সংশোধন বিলটি সংবিধান পরিপন্থী হওয়ায় তার শুনানি স্থগিত করেছে।

বুধবার (১৮ ডিসেম্বর) আদালত ফেডারেল সরকারকে ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের সংশোধনীকে চ্যালেঞ্জ জানিয়ে একটি ব্যাচের আবেদনের প্রেক্ষাপটে জবাব দিতে বলেছে এবং আরো বলেছে যে আগামী ২২ শে জানুয়ারী এই মামলার শুনানি হবে।

শীর্ষ আদালত যেসব আবেদন প্রত্যাখ্যান করেছিলেন তার মধ্যে নতুন আইনের প্রয়োগ বন্ধ করতে চাওয়া একটি আবেদনও ছিল, যে আবেদন সম্পর্কে আইনজীবীরা বলেছিলেন যে এটা সম্পূর্ণ ধর্ম ভিত্তিক ।

নতুন নাগরিকত্ব সংশোধনী বিলটি যেসমস্ত অমুসলিমরা প্রতিবেশী দেশ আফগানিস্তান, বাংলাদেশ এবং পাকিস্তান থেকে ২০১৫ এর আগে ভারতে স্থায়ী হয়েছিল তাদের জন্য ভারতীয় নাগরিকত্ব অর্জন করা্র পক্ষে সহজতর

এই বিলের বিরুদ্ধে হাজার হাজার মানুষ প্রতিবাদ করে যাচ্ছে এবং বলে যাচ্ছে  যে আইনটি মুসলিম বিরোধী এবং  এটি হলো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর হিন্দু জাতীয়তাবাদী সরকার ভারতের 200 মিলিয়ন মুসলমানকে প্রান্তিককরণের বিভিন্ন পদক্ষেপের সর্বশেষতম ব্যবস্থা।

“আমরা সিএএ মামলায় স্থগিতাদেশ চাই,” আদালতে এই আইনকে চ্যালেঞ্জকারী আবেদনকারীদের আইনজীবী কপিল সিবাল বলেছেন, এটি ভারতীয় সংবিধানের সকলের সাথে সাম্যের গ্যারান্টি দেওয়ার কিছু অংশের সাথে সাংঘর্ষিক।

Spread the love
%d bloggers like this: