যুব বিশ্বকাপের পর্দা উঠছে আজ

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকার কিম্বারলিতে আজ শুক্রবার (১৭ জানুয়ারি) পর্দা উঠছে যুব বিশ্বকাপ ক্রিকেটের ১৩তম আসরের। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হবে আফগানিস্তান অনূর্ধ্ব-১৯ দল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টায়।

টুর্নামেন্টে বাংলাদেশের প্রথম ম্যাচ শনিবার (১৮ জানুয়ারি) প্রতিপক্ষ জিম্বাবুয়ে ক্রিকেট দল।

ফাইনালের স্বপ্ন নিয়ে ৩ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা গেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। তবে বর্তমান দল নিয়ে আশাবাদী যুবাদের দায়িত্বে থাকা বিসিবির গেম ডেভেলপমেন্ট ম্যানেজার এ ই এম কাওসার। তিনি বলেন, ‘আমরা বিশ্বাস করি অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ইতিহাসে বাংলাদেশের সেরা দল এটি। তারা যতো ম্যাচ খেলার সুযোগ পেয়েছে এর আগে কোন দলই তা পায়নি।

১৯৯৮ সাল থেকে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নিয়মিত দল পাঠায় বাংলাদেশ। দেশের মাটিতে ২০১৬ বিশ্বকাপে মিরাজ-শান্তরা প্রথমবার টুর্নামেন্টের সেমিফাইনালে খেলার গৌরব অর্জন করে। সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের কাছে না হারলে সেবারই স্বপ্ন পূরণে ফাইনালের খেলার সুযোগ হয়ে যেতো বাংলাদেশের। এছাড়া দেশের বাইরে নিউজিল্যান্ডে ২০১৮ বিশ্বকাপে সাইফ-আফিফরা কোয়ার্টার ফাইনালে খেলেছিল।

গ্রুপ পর্বে বাংলাদেশ রয়েছে সি গ্রুপে। এ গ্রুপে: ভারত, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা ও জাপান। বি গ্রুপে: অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও নাইজেরিয়া। সি গ্রুপে: বাংলাদেশ, জিম্বাবুয়ে, স্কটল্যান্ড ও পাকিস্তান। ডি গ্রুপে: দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান, কানাডা ও আরব আমিরাত।

এই চার গ্রুপ থেকে শীর্ষ ৮ দলকে নিয়ে শুরু হবে সুপার লিগ। যা হবে বিশ্বকাপের স্বাভাবিক ফরম্যাটে। প্রথমে ৮ দল নিয়ে কোয়ার্টার ফাইনাল। এরপর জয়ী চার দল যাবে সেমিফাইনালে। সেখান থেকে জয়ী দুই দল ৯ ফেব্রুয়ারি লড়বে শিরোপার জন্য।

বাংলাদেশ স্কোয়াড : আকবর আলী (অধিনায়ক), তৌহিদ হৃদয় (সহ-অধিনায়ক), তানজিদ হাসান তানিম, পারভেজ হোসেন ইমন, প্রান্তিক নওরোজ নাবিল, মাহমুদুল হাসান জয়, শাহাদাত হোসেন, শামিম হোসেন, মৃত্যুঞ্জয় চৌধুরী, তানজিম হাসান সাকিব, অভিষেক দাস, শরিফুল ইসলাম, মোহাম্মদ শাহিন আলম, রকিবুল হাসান, হাসান মুরাদ।

Spread the love
%d bloggers like this: