শিশুর জন্য ওয়াকার, আসলেই কি দরকার?

দুরন্ত ডেস্ক:
বর্তমান সময়ে কমবেশি সবাই আমরা ওয়াকার এর সাথে পরিচিত। শিশুর এক পা, দু পা হাঁটতে শিখলেই এখনকার সময়ে বাবা-মা নিয়ে আসেন ওয়াকার যাতে করে শিশুরা নিজের পায়ের ধাক্কায়, ওয়াকারের সহযোগীতায় হাঁটা শুরু করে। কিন্তু বস্তুত এই জিনিসটির আসলেই কি শিশুর হাঁটা শেখানোর পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে? চলুন জেনে আসা যাক এ বিষয়ে কিছু গুরুত্বপূর্ণ কথা।

* সাম্প্রতিক সময়ে বিভিন্ন গবেষনায় দেখা গেছে শিশুদের অন্যান্য সব খেলনার তুলনায় ওয়াকার ব্যবহারে শিশুরা বিভিন্ন রকম দুর্ঘটনায় আক্রান্ত হচ্ছে।
* ওয়াকারে থাকা অবস্থায় শিশু চলাচলের অনেক সময়েই ঘরের বিভিন্ন জায়গায় পরে থাকা বিপদজনক বস্তুগুলোর সংস্পর্শে চলে আসতে পারে।
* শিশুর হাঁটা একটি সহজাত প্রবৃত্তি। ওয়াকার এর কারনে শিশুর হাঁটা তরান্বিত হয় এমন ধারণা অনেকের থাকলেও তা ভুল। শিশু নিজের প্রবৃত্তি এবং বৃদ্ধির হার অনুসারে স্বাভাবিকভাবেই হাঁটবে।
* এছাড়া ওয়াকারে চলাচলের পথে শিশু যদি সিঁড়ির দিকে যেতে পারে তবে তা থেকে ঘটতে পারে মারাত্বক কোন দুর্ঘটনা।
* অনেক সময় শিশুরা ওয়াকার এ হাঁটাতে অভ্যস্ত হয়ে নিজের পায়ে স্বাভাবিকভাবে আর দাঁড়াতে চায় না। কারন ওয়াকার এ হাঁটার সময় যে সাপোর্ট পাওয়া যায় তা সাধারণ হাঁটার ক্ষেত্রে হয়ে উঠে না। তাই অভ্যাসবশত শিশু আর নিজের পায়ে ভর দিয়ে দাঁড়াতে চায় না।
এসব কারনেই বর্তমান সময়ে অনেকেই ওয়াকার ব্যবহারকে নিরুৎসাহিত করে থাকেন। এ চেয়ে শিশুর মেধা, মনন বিকশিত হবে এমন কোন খেলনা দেওয়াই শিশুর জন্য শ্রেয়।

Spread the love
%d bloggers like this: