শিশুর বিকাশে সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে: রাষ্ট্রপতি

নিজস্ব প্রতিবেদক:
রাষ্ট্রপতি মো. আবুদল হামিদ বলেছেন, সকল শিশুর পরিপূর্ণ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সরকারের পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, শিশু অধিকার সপ্তাহ ও বিশ্ব শিশু দিবস ২০১৭ উদযাপনের কর্মসূচি শিশুদের পরিপূর্ণ বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
এ বিষয়ে সরকারের পাশাপাশি সমাজের সকল স্তরের মানুষকে এগিয়ে আসতে হবে।

আজ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৭ উপলক্ষে এক বাণীতে আবদুল হামিদ এ কথা বলেন।
তিনি বিশ্ব শিশু দিবস-২০১৭’র প্রতিপাদ্য ‘শিশু পেলে অধিকার, খুলবে নতুন বিশ্বদ্বার’কে অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও সময়োপযোগী হিসেবে অভিহিত করে বাংলাদেশসহ বিশ্বের সকল শিশুকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

সকল শিশু স্নেহ-মমতা ও নিরাপদে বেড়ে উঠবে এ প্রত্যাশা করে রাষ্ট্রপতি বলেন, আমাদের স্বপ্ন শিশুর বাসযোগ্য বিশ্ব বিনির্মাণ। শিশুদের পরিপূর্ণ বিকাশে তাদের মৌলিক অধিকার নিশ্চিতের পাশাপাশি তাদের মাঝে দেশপ্রেম ও মানবিক গুণাবলির উন্মেষ ঘটাতে হবে।

আবদুল হামিদ বলেন, শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশে পুষ্টি, শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা ও বিনোদনের বিকল্প নেই। এগুলো শিশুর অধিকার। বিশ্বের সকল শিশুর অধিকার সংরক্ষণের বিষয়টি উপলব্ধি করে জাতিসংঘ শিশু অধিকার সনদ গৃহীত হয়েছে। বাংলাদেশ এ সনদে অনুস্বাক্ষরকারী একটি দেশ।

তিনি বলেন, বাংলাদেশ সরকার জাতিসংঘ সনদ অনুযায়ী শিশু অধিকার সংরক্ষণ, শিশুর জীবন ও জীবিকা উন্নয়নে প্রশিক্ষণ প্রদান, প্রাক-প্রাথমিক শিক্ষা কর্মসূচি পরিচালনাসহ শিশু নির্যাতন বন্ধ, বিশেষ করে কন্যাশিশুদের বৈষম্য বিলোপে বিভিন্ন প্রকল্প ও কর্মসূচি বাস্তবায়ন করছে। এর পাশাপাশি প্রণয়ন করা হয়েছে ‘জাতীয় শিশুশ্রম নিরসন নীতি-২০১০’ ও ‘জাতীয় শিশু নীতি-২০১১’। এসব কর্মসূচি ও নীতি শিশুর শারীরিক ও বুদ্ধিবৃত্তিক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

বাণীতে তিনি বলেন, শিশুরাই জাতির ভবিষ্যৎ। তাদের হাতেই ন্যস্ত হবে আগামী দিনের নেতৃত্ব। তারাই ভবিষ্যতে সমাজ, দেশ ও বিশ্ব পরিচালনায় নেতৃত্ব দেবে। সভ্যতা ও সংস্কৃতিকে এগিয়ে নেবে অনন্য উচ্চতায়। এ জন্য তাদের যোগ্য করে গড়ে তুলতে হবে।
রাষ্ট্রপতি বলেন, শিশুরা স্নেহ-মমতা, জ্ঞান-বিজ্ঞান ও প্রগতিশীল চিন্তা-চেতনায় সমৃদ্ধ হলে আগামী দিনের বিশ্বে ইতিবাচক প্রভাব পড়বে এবং বিশ্ব হয়ে উঠবে সুন্দর ও শান্তিময়।

রাষ্ট্রপতি ‘বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও ‘বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ ২০১৭’ উদযাপনের উদ্যোগকে স্বাগত জানিয়ে জানিয়ে এর সাফল্য কামনা করেন।

Spread the love
%d bloggers like this: