সাবধানতার সাথে শিশুকে গোসল করানোর কিছু টিপস..

sabdhanotar sathe একটা বয়স পর্যন্ত শিশুকে গোসল করানো ও গোসলের সময়টাকে নিয়ে অভিভাবকেরা বিশেষ করে মা অনেক রকম টেনশনে থাকেন। গোসলের ফলে শিশুর ঠাÐা লেগে যাবে না তো? বা”চার কানে পানি ঢুকবে না তো? এমন হাজারো চিন্তার কি শেষ আছে? এই সব সমস্যার সাবধান এবং এই সময়টাকে কি করে আপনার নিজের ও সন্তানের জন্য আনন্দময় করে তুলতে পারবেন সেই ব্যপারে কিছু টিপস জেনে নিন আজঃ
* প্রথম ও সবচেয়ে গুরুত্বপূর্ণ কথা, গোসলের সময় কখনোই, কোনভাবে শিশুকে একা রেখে কোথাও যাবেন না। শিশুর গোসলের শুরু থেকে শেষ পর্যন্ত যা লাগে সমস্ত উপাদান হাতের কাছে নিয়ে শিশুকে গোসল করাতে বসুন। অন্য কোন দিকে এ সময় মন দেওয়া চলবে না।
* যদি শিশুকে টাবে গোসল করান তখন নিশ্চিত হোন শিশুকে যখন টাবে নামা”েছন তখন যাতে পানি প্রবাহ বন্ধ থাকে। এসময় পানির প্রবাহ থাকলে শিশুর নাকে মুখে পানি ঢুকে যেতে পারে। গোসলের আগেই পর্যাপ্ত গরম ও ঠাÐা পানি শিশুর বয়স ও চাহিদা অনুযায়ী মিশিয়ে টাব ভর্তি রাখুন।
* টাবে গোসল করানোর আগে টাবের ব্যপারে সচেতন হোন। অনেক সময়ই টাব খুব পি”িছল হয়ে থাকে। যা শিশুর কোন বড় দুর্ঘটনার কারণ হতে পারে।
* শিশুকে পানিতে নামানোর আগে পানির তাপমাত্রার ব্যপারে সচেতন হোন। পানি যাতে অতিরিক্ত ঠাÐা বা অতিরিক্ত গরম না হয় সে ব্যপারে নিশ্চিত হোন।
* টাবের পানির মাত্রা দুই থেকে চার ইঞ্চির মধ্যে সীমাবদ্ধ রাখুন।
* শিশু একটু বড় হলে গোসলের সময় টাবে বা যেখানে রেখে গোসল করা”েছন সেখানে দাঁড়িয়ে যেতে চেষ্টা করতে পারে। আর শিশু যদি তা করে তবে শক্ত করে শিশুকে ধরে রাখুন। একা একা দাঁড়াতে চেষ্টা করলে তার পা পিছলে যেতে পারে।
* শিশুর সাবান ও শ্যাম্পু যাতে খুব কোমল প্রকৃতির হয় সেদিকে ভালোভাবে খেয়াল রাখুন। তা না হলে তা শিশুর র‌্যাশ বা বিভিন্ন চর্মরোগের কারণ হতে পারে। আর ব্যবহারের সময়ও সাবধান থাকুন। সাবান আর শ্যাম্পু যাতে শিশুর চোখের বা কানের ভেতর প্রবেশ না করতে পারে।
* বিভিন্ন ইলেকট্রিক যন্ত্রাংশ যেমন হেয়ার ড্রাইয়ার, ওয়াটার হিটার ইত্যাদি শিশুর আশেপাশে যাতে না থাকে সেই ব্যব¯’া করুন।

Spread the love
%d bloggers like this: