সাতটি জিনিস যা আপনাকে সন্তানের চোখে অসাধারণ করে তুলতে পারে

7ti jinis ja apnake sontanerদুরন্ত ডেস্ক: প্রত্যেক বাবা-মা চেষ্টা করেন নিজেদের সবকিছু দিয়ে সন্তানকে ভালো রাখতে, ভালো করে সবকিছু পরিচালনা করতে। কিন্তু বিভিন্ন রকমের সমস্যার কারণে শিশুদের চোখে বাবা-মা খুব একটা ভালো থাকতে পারে না। তারপর ধীরে ধীরে এসব সমস্যার কারণেই বাবা-মা ও সন্তানের সম্পর্কটা হয়ে উঠে দূরের। কি করে এই সমস্যা দূর করতে পারেন? চলুন এর কিছু পন্থা জেনে নেওয়া যাকঃ
১। শিশু কি চায়, কি করতে চাইছে এ ব্যাপারে স্পষ্ট ধারণা থাকা মা-বাবার অনেক গুরুত্বপূর্ণ একটি দায়িত্ব। এতে শিশুকে আপনি তার কাজে সাহায্য করতে পারেন আর আপনার সন্তানও এতে অনেকটা নির্ভরতা খুঁজে পায় আপনার মধ্যে।
২। শিশুরা স্বাধীনতা প্রিয় হয়ে থাকে। এটা করো না, ওটা করো না এমন সব কথা সবসময় বলে শিশুর স্বাধীনতার ডানা কেটে দেবেন না। বাবা-মায়ের কাছে যদি শিশু এই স্বাধীনতা না পায় তবে তার মধ্যে হতাশা দানা বাঁধতে শুরু করে।
৩। নিজের সবকিছু সন্তানের উপর চাপিয়ে দেবেন না। শিশু কি করতে চায়, কি করতে ইচ্ছুক এসব ব্যাপারে তার পরামর্শ নিন। যৌথ এই সিদ্ধান্তই আপনার সাথে সন্তানের সম্পর্কের সাঁকো আরও মজবুত করে গড়ে দিতে পারে।
৪। সন্তানের সাথে মজার সব মুহূর্তের স্মৃতি ধরে রাখতে চেষ্টা করুন সবসময়। মাঝে মাঝে যদি কোন ভুল বোঝাবুঝি কিংবা কোন সমস্যা হয়েও থাকে, তবে সেই স্মৃতিই দায়িত্ব নেবে সম্পর্ক ভালো করবার।
৫। সন্তানের সামনে নিজেকে আদর্শ হিসেবে গড়ে তুলতে চেষ্টা করুন। এমন সব কাজ করুন যার জন্য আপনার সন্তান গর্ববোধ করতে পারে, নিজেকে আপনার মতো করে গড়ে তুলতে চেষ্টা করে।
৬। সন্তানকে কারো সঙ্গে তুলনা করবেননা। এতে শিশুরা অপমানিত ও ছোট বোধ করে, হতাশ হয়ে পড়ে। বরং তাকে ভালো কাজের জন্য উৎসাহিত করুন।
৭। সন্তানের সাথে সবকিছু নিয়ে শেয়ার করুন, কোন বিষয় নিয়ে আলোচনার ক্ষেত্রে সন্তানের পরামর্শকে যথেষ্ট গুরুত্ব দিন।

Spread the love
%d bloggers like this: