১৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে তথ্যপ্রযুক্তির বড় মেলা

দুরন্ত প্রতিবেদক: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনে কেন্দ্রে ১৮ অক্টোবর থেকে শুরু হচ্ছে তিন দিনের তথ্যপ্রযুক্তি মেলা ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’। সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আওতাধীন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ ও বাংলাদেশ কম্পিউটার সমিতি যৌথভাবে এ মেলা আয়োজন করছে। বাংলাদেশে হার্ডওয়্যার খাতের সবচেয়ে বড় আয়োজন সম্পর্কে  বুধবার আগারগাঁওয়ের বিসিসি অডিটোরিয়ামে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ জানান, হার্ডওয়্যার খাতে বাংলাদেশের সাফল্য ও অগ্রগতি দেশে-বিদেশে ছড়িয়ে দিতে ‘বাংলাদেশ আইসিটি এক্সপো ২০১৭’ আয়োজন করা হয়েছে। ‘মেক ইন বাংলাদেশ’ স্লোগানে আয়োজিত এ প্রদর্শনীতে ১৩২টি প্যাভিলিয়ন ও স্টলে তথ্যপ্রযুক্তি খাতে সরকারি-বেসরকারি বিভিন্ন প্রকল্প, কর্মসূচি ও উদ্যোগগুলো উপস্থাপন করা হবে। বিস্তারিত জানা যাবে www.ictexpo.com.bd সাইটে।

প্রদর্শনীর আহ্বায়ক সুব্রত সরকার জানান, এবারের আইসিটি এক্সপো ২০১৭-এর লক্ষ্য হচ্ছে বাংলাদেশকে ম্যানুফ্যাকচারিং কোম্পানি হিসেবে বিশ্বে পরিচিতি করে তোলা। নতুন উদ্ভাবক ও স্টার্টআপ নিয়ে কাজ করা তরুণেরা যাতে বাণিজ্যিকভাবে তাদের পণ্য বাজারজাত করতে পারে, সে জন্য সহযোগিতা করা হবে। আইসিটি মেলার দর্শকদের তথ্য সংগ্রহ করে ইন্ডাস্ট্রির জন্য ভবিষ্যৎ কাজে লাগাবেন। এবারের মেলায় উদ্ভাবনী নতুন পণ্য ও আইওটির ওপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

প্রদর্শনী চলবে সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত। সবার জন্য উন্মুক্ত থাকলেও মেলায় প্রবেশের জন্য অনলাইন নিবন্ধন বা স্পট নিবন্ধন করতে হবে। এর জন্য মেলায় থাকবে নিবন্ধন বুথ। এ ছাড়া নিবন্ধনের ওয়েবসাইট থেকে নিবন্ধন করা যাবে। নিবন্ধন করলে কিউআর কোডসহ ভিজিটর কার্ড ও উপহার পাবেন দর্শকেরা।

প্রদর্শনীতে আরও থাকছে লোকাল ম্যানুফ্যাকচারার্স ফোরাম, গেমিং, সেলফি, কুইজ ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মিট দ্য লিডারস, লাইভ ইভেন্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান, ইন্টারনেট, ডিজিটাল সেবা ইত্যাদি। তথ্যপ্রযুক্তি খাতে বিশেষ অবদানের জন্য প্রদর্শনী উপলক্ষে সম্মাননা দেওয়া হবে। প্রদর্শনী চলাকালে মেলা প্রাঙ্গণে ভবিষ্যতের তথ্যপ্রযুক্তি ও বাংলাদেশ প্রসঙ্গে কয়েকটি সেমিনার অনুষ্ঠিত হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরী, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, বিসিএসের সভাপতি আলী আশফাক, মহাসচিব সুব্রত সরকার প্রমুখ।

Spread the love
%d bloggers like this: