প্রতিবন্ধীদের তৈরি খাদ্য বিক্রি হবে বাজারে

প্রতিনিধি: রাজশাহীতে বিশেষ চাহিদাসম্পন্ন (প্রতিবন্ধী) কিশোর-কিশোরীদের বেকারি প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা হয়েছে। সময় ফাউন্ডেশন ফর উইমেন অ্যান্ড চাইল্ড অ্যাসিস্ট্যান্সের (এফডাব্লিউসিএ) ‘আনন্দধারা -২’ সংস্থার অন্যতম ট্রাস্টি সাবেক মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন প্রধান অতিথি থেকে বুধবার এ প্রশিক্ষণের উদ্বোধন করেন।
পাম-নেদারল্যান্ডস ও মাইডাস বাংলাদেশের সহযোগিতায় এ প্রশিক্ষণ কর্মসূচি চলবে আগামী ২০ অক্টোবর পর্যন্ত। ‘আনন্দধারা-২’-এর কার্যালয়ে অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংস্থার অন্যতম ট্রাস্টি সমাজকর্মী শাহীন আকতার রেণী। সংস্থার নির্বাহী পরিচালক ওয়াহিদা খানমের সঞ্চালনায় আরো বক্তব্য দেন নেদারল্যান্ডস থেকে আগত আন্তর্জাতিক প্রশিক্ষক মি. হ্যারি।

প্রধান অতিথির বক্তব্যে লিটন বলেন, ‘রাজশাহীতে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের নিয়ে সংস্থা ২০০৫ সাল থেকে কাজ করে যাচ্ছে। আমি অত্যন্ত ভাগ্যবান যে আমার পুরো পরিবার এসব শিশুদের সঙ্গে কাজে সম্পৃক্ত। এরই মধ্যে একটার পর একটা স্বপ্ন বাস্তবায়ন করে চলেছি। বিশেষ চাহিদাসম্পন্ন কিশোর-কিশোরীদের জন্য এ প্রশিক্ষণ সেসব স্বপ্নেরই একটি অংশ। আমাদের দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ হিসেবে এসব প্রশিক্ষণ ফলদায়ক হবে। ’

খায়রুজ্জামান লিটন আরো বলেন, ‘প্রশিক্ষণ শেষে এসব কিশোর-কিশোরীর তৈরি খাদ্যদ্রব্য বাজারে বিক্রি করার উদ্যোগ গ্রহণ করা হবে।
যাতে করে তারা এই খাদ্য তৈরি করে নিজেরাই স্বাবলম্বী হতে পারে।’

Spread the love
%d bloggers like this: