অফলাইনেও ব্যবহার করা যায় গুগল ম্যাপস, কিভাবে?

ইন্টারনেট না থাকলে গুগল ম্যাপস কাজ করবে না, সেখানে বাড়তি কোনো রুট দেখা যাবে না, থামার স্পট নির্ধারণ করা যাবে না, আশপাশে কোথায় ফিলিং স্টেশন আছে সেটিও দেখা যাবে না। ফলে, যে কোন সময় বিপদে পড়তে পারেন। অপরিচিত কোনো এলাকায় পথ চেনার জন্য গুগল ম্যাপ ব্যবহারের সময়ই যদি ইন্টারনেট কাজ করা বন্ধ করে দিলে কী করবেন?

গুগল ম্যাপস একেবারে পুরোটা ডাউনলোড করতে পারবেন না। এর পরিবর্তে ভ্রমণের আগে নির্দিষ্ট জায়গা, একটি এলাকা বা শহরের ম্যাপ ডাউনলোড করতে পারেন।

ভালো খবর হল, সম্ভবত এরইমধ্যে লোড করে রাখা রাস্তাটা ইন্টারনেট সেবা ছাড়াই দেখা যাবে। কিন্তু পথে কোথাও থামলে, ম্যাপস পুনরায় চালু করতে হলে আর কাজ করবে না।

ফলে, বর্তমান সময়ে অচেনা জায়গায় ভ্রমণ করার বেলায় ইন্টারনেট পরিষেবা অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তবে, এর বিকল্প হিসেবে গুগল ম্যাপস অফলাইনে ডাউনলোড করে রাখতে পারেন। কীভাবে ডাউনলোড করবেন সে বিষয়ে একটি নির্দেশনামূলক প্রতিবেদন প্রকাশ করেছে প্রযুক্তিবিষয়ক সাইট সিনেট।

খেয়াল রাখার বিষয় হচ্ছে, গুগল ম্যাপস একেবারে পুরোটা ডাউনলোড করতে পারবেন না। এর পরিবর্তে ভ্রমণের আগে নির্দিষ্ট জায়গা, একটি এলাকা বা শহরের ম্যাপ ডাউনলোড করতে পারেন।

প্রথমে গুগল ম্যাপস অ্যাপ চালু করুন এবং নিজের প্রোফাইল আইকনে চাপুন। অবশ্যই নিজের গুগল অ্যাকাউন্ট লগইন কর থাকতে হবে। সামনে আসা মেনু থেকে ‘অফলাইন ম্যাপস’ বেছে নিন এরপর ‘সিলেক্ট ইয়োর ওউন ম্যাপ’ অপশনটি বেছে নিন।

পরের স্ক্রিন থেকে আঙুল ব্যবহার করে আয়তক্ষেত্রের আকারে নির্দিষ্ট জায়গা বেছে নিতে পারবেন। একটি আঙুল ব্যবহার করে ম্যাপের এলাকা সরিয়ে দেখুন এবং দুটি আঙুল ব্যবহার করে জুম করুন।

নির্দিষ্ট এলাকা বেছে নেওয়ার পর স্ক্রিনের নিচে দেখতে পারবেন এতে ফোনের কতটা জায়গা প্রয়োজন হবে। সব ঠিকঠাক থাকলে ‘ডাউনলোড’ অপশনে চাপুন।

বিকল্পভাবে, গুগল ম্যাপস এ একটি শহর বা এলাকা অনুসন্ধান করে, এরপর নির্দিষ্ট ম্যাপটি অফলাইনে ডাউনলোড করার জন্য ওপরের উইন্ডোতে ডাউনলোড অপশনে চাপুন। তবে, এ অপশনটি কেবল আইফোনের বেলায় কাজ করবে।

ম্যাপ ডাউনলোড করার জন্য অবশ্যই ওয়াইফাই কানেকশন দরকার হবে। মোবাইল ইন্টারনেটের মাধ্যমে ডাউনলোড করতে চাইলে এটি আলাদাভাবে বেছে নিতে হবে। অফলাইন ম্যাপস পেইজে যান, এরপর ওপরের ডান কোণায় সেটিংস আইকনে চেপে ‘হোয়েন টু ডাউনলোড অফলাইন ম্যাপস’ অপশনে ‘ওভার ওয়াইফাই অর মোবাইল নেটওয়ার্ক’ অপশন বেছে নিতে পারবেন।

ম্যাপ ডাউনলোড হয়ে গেলে অফলাইন ম্যাপ পেইজ থেকে ডাউনলোড হওয়া সব ম্যাপ দেখতে পারবেন।

এখন কেউ চাইলে অফলাইন ম্যাপ ব্যবহার করতে পারবেন। তবে, শুধু ডাউনলোড করা এলাকাতেই ব্যবহার করা যাবে।

একেবারে সঠিক ভ্রমণের সময় বা রুটের বিকল্প পাবেন না কারণ অফলাইনে ট্র্যাফিক এবং রাস্তার অন্যান্য সমস্যা হিসাব করা কঠিন। তবে, ভ্রমণে কতক্ষণ সময় লাগবে তার একটি আবছা ধারণা পেতে পারেন।

এ ছাড়া, অফলাইনে মোডে শুধু ড্রাইভিং বাদে অন্যান্য মোড কাজ করবে না বলে প্রতিবেদনে লিখেছে সিনেট।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *