এইচএসসির ফল পুনর্নিরীক্ষা: ঢাকায় ১২৪ ও চট্টগ্রামে ২৩ জন পেল জিপিএ ৫

নিজস্ব প্রতিবেদক:   এইচএসসি ও সমমানের পুনর্নিরীক্ষার ফল গতকাল মঙ্গলবার নিজ নিজ শিক্ষা বোর্ড তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছে। ঢাকা শিক্ষা বোর্ডের এইচএসসির ফল পুনর্নিরীক্ষণে নতুন করে জিপিএ ৫ পেয়েছে ১২৪ জন শিক্ষার্থী। এ ছাড়া ফেল থেকে পাস করেছে ১৬৯ জন। এবারে পুনর্নিরীক্ষণে ঢাকা বোর্ডে গ্রেড পরিবর্তন হয়েছে মোট এক হাজার ৪৫ জন পরীক্ষার্থীর।

অন্যদিকে চট্টগ্রাম বোর্ডে ফেল থেকে পাস করেছে ৫০ শিক্ষার্থী। নতুন করে জিপিএ ৫ পেয়েছে ২৩ জন।

ঢাকা বোর্ড সূত্র জানায়, এবারে এইচএসসির ফলের পর ৪৭ হাজার ৭৩৫ জন পরীক্ষার্থী ১৩টি বিষয়ে তাদের এক লাখ ৩৩ হাজার ৬২২টি খাতা পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করে।

চট্টগ্রাম বোর্ড সূত্রে জানা গেছে, ওই বোর্ডে ১৪ হাজার ৯৪৯ জন পরীক্ষার্থী ১৩টি বিষয়ে তাদের ৪৭ হাজার ৭৯০টি খাতা পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করে।

চট্টগ্রাম শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান পুনর্নিরীক্ষার ফল নিশ্চিত করেছেন।

মাদরাসা শিক্ষা বোর্ড : মাদরাসা শিক্ষা বোর্ডে মোট ১৭৩ জনের ফল পরিবর্তন হয়েছে। এর মধ্যে নতুন করে জিপিএ ৫ পেয়েছে ১৮ জন।
গ্রেড পরিবর্তন হয়েছে ৩৬ জনের। ফেল থেকে পাস করেছে ১০৪ জন। মাদরাসা বোর্ডে সাত হাজার ২৭৯ জন শিক্ষার্থী ১৪ হাজার ৯১৭টি খাতা পুনর্নিরীক্ষার আবেদন করে।

কারিগরি শিক্ষা বোর্ড : কারিগরি শিক্ষা বোর্ডে এবার আট হাজার ১২টি খাতা পুনর্নিরীক্ষণের জন্য শিক্ষার্থীরা আবেদন করে। এর মধ্যে ১৩১ জনের গ্রেড পরিবর্তন হয়েছে।

গত ২৩ জুলাই এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশিত হয়। আটটি সাধারণ শিক্ষা বোর্ডসহ ১০ বোর্ডের অধীনে এবার অংশ নেয় ১১ লাখ ৬৩ হাজার ৩৭০ জন। এর মধ্যে পাস করেছে আট লাখ এক হাজার ৭১১ জন। এবার মোট জিপিএ ৫ পেয়েছে ৩৭ হাজার ৯৬৯ জন।

Spread the love
%d bloggers like this: