শিশুদের কিছু সাধারন রোগ বালাই

দুরন্ত ডেস্ক:sisuder kisu sadharon rog
জ্বর
জ্বরে আক্রান্ত হয়নি এমন শিশুর কোথাও পাওয়া যাবে না। শিশুদের মাঝে বিভিন্ন কারণে জ্বর আসা খুবই সাধারণ। জ্বর আসার নানা কারণ থাকতে পারে যেমন – সর্দি, ইনফেকশান, ঋতুর পরিবর্তন ইত্যাদি। অধিকাংশ ক্ষেত্রে বাবা মারা শিশুর জ্বর হলে ঘরোয়া উপায় অবলম্বন করেন। কিন্তু বাবা মাদের এতা অবশ্যই মাথায় রাখা উচিত শিশুদের জ্বর শরীরের ভেতরের ইনফেকশানের কারনেও আসতে পারে। তাই শিশুর জ্বর ১০০র বেশি হলে দেরি না করে চিকিতসকের পরামর্শ নিন।
সর্দি
শিশুদের মাঝে আরেকটি সাধারণ রোগ। যে বাসায় শিশু আছে সে বাসায় অবশ্যই থান্দার ওষুধ পাওয়া যাবে। বেশির ভাগ ক্ষেত্রে শিশুদের সর্দি হয় ভাইরাসের সংক্রমণের জন্য। সর্দি লাগলে নাক দিয়ে সর্দি পড়া খুবই সাধারণ। মাঝে মাঝে স্বল্প পরিমানে জ্বরও থাকতে পারে। কিন্তু যদি শিশু ভয়ঙ্কর ভাবে কাশি দেয় ক্রমাগত এবং সাথে উচ্চ মাত্রার জ্বর থাকে তাহলে বুঝতে হবে এতা ইনফ্লুয়েঞ্জা বা নিউমোনিয়া হওয়ার পূর্ব লক্ষণ। অনেক শিশুর ক্ষেত্রে দেখা যায় যারা সর্দিতে বেশি আক্রান্ত হয় শিশু বয়সে তাদের অ্যাজমা হওয়ার আশঙ্কা থাকে।
র‌্যাশ
শিশুর সবসময় ডায়পারের কারণেই র‌্যাশ পড়বে এমন কোন কথা নেই। অনেক শিশুরই ত্বক অনেক সেনসিটিভ হয়। তাই তারা বেশি বিভিন্ন রকম অ্যালার্জিতে আক্রান্ত হয়। আপনার শিশু অ্যালার্জিক হলে তাকে পশমযুক্ত খেলনা দিয়ে খেলতে দিবেন না। ধুলাবালি থেকে যথাসম্ভব দূরে রাখুন।
পেটের পীড়া
আমাদের বয়স্কদের মত শিশুরাও অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্য, বদহজম ইত্যাদি পেটের পীড়ায় আক্রান্ত হতে পারে। শিশুদের পেটের পীড়ার মূলকারণ হল কোন খাবার হজম না হওয়া অথবা খাওয়ার অযোগ্য কোন জিনিস মুখে দেওয়া থেকে। শিশুদের একটি সাধারণ অভাস হল যা সামনে পায় তাই মুখে দিয়ে দেয়া। মেঝের ময়লা অথবা আবর্জনা মুখে গেলে ব্যক্টেরিয়ার সংক্রমণ থেকে পেটের সমস্যা হতে পারে। অনেক সময় শিশুরা পর্যাপ্ত পানি, শাক সবজি, ফলমূল ইত্যাদি খেতে চায় না এসবের থেকেও তাদের কোষ্ঠকাঠিন্য জাতীয় সমস্যা হতে পারে।
ডায়রিয়া
ডায়রিয়া আমাদের দেশের শিশুদের মাঝে খুবই সাধারণ একটি রোগ। রোটা নামক ভাইরাসের সংক্রমণ থেকে বাচ্চারা মূলত ডায়রিয়ায় আক্রান্ত হয়। তবে অন্যান্য কারণ যেমন ইনফেকশান, বদহজম অথবা অ্যালার্জি ইত্যাদি থেকেও ডায়রিয়া হতে পারে। শিশুদের ডায়রিয়া থেকে বাঁচাতে পর্যাপ্ত যত্ন নিতে হবে। অপরিষ্কার পরিবেশে শিশুদের রাখা যাবে না। শিশুদের ডায়রিয়া হলে শিশুদের প্রথমেই স্যালাইন খাওয়াতে হবে। ডায়রিয়ার সবথেকে ভয়ঙ্কর দিক হলে শিশুর শরীরে পানি কমে চরম পানিশূন্যতা দেখা দেয় যা অনেক সময় শিশুর মৃত্যুর কারণও হয়ে দাড়ায়। তাই প্রাথমিকভাবে শিশুকে স্যালাইন খাওয়াতে হবে এবং দেরি না করে অবিলম্বে নিকটস্থ হাসপাতালে অথবা চিকিতসকের শরণাপন্ন হতে হবে।

Spread the love
%d bloggers like this: