৭ মার্চের ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণের অন্যতম : শিক্ষামন্ত্রী

দুরন্ত ডেস্ক: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওর্য়াল্ডে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ রেজিস্টারভূক্তির মাধ্যমে চড়া দামে পাওয়া দেশের স্বাধীনতা বিশ্বের স্বীকৃতি পেয়েছে।

তিনি বলেন, বিশ্বের অনেক বড় বড় রাজনীতিবিদ ঐতিহাসিক ভাষণ দিয়েছেন। কিন্তু এতো সংক্ষিপ্ত, অলিখিত কোন ভাষণ স্বাধীন রাষ্ট্রের জন্ম দেয়নি।

শনিবার রাজধানীর আজিমপুর সরকারি গার্লস স্কুল এন্ড কলেজ মিলনায়তনে বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওর্য়াল্ডের রেজিস্টারভূক্তি উপলক্ষে আয়োজিত দিনব্যাপী প্রদর্শনী ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন।

আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক দীপু মনি আরো বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ বিশ্বে ভাষা ভিত্তিক জাতি রাষ্ট্রের জন্ম দিয়েছে। সে জন্যই বঙ্গবন্ধুর ঐতিহাসিক এই ভাষণ পৃথিবীর শ্রেষ্ঠ ভাষণের অন্যতম।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব এবং বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের সেক্রেটারী জেনারেল মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল আবু হেনা মোরশেদ জামান। সভায় সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশের ইউনেস্কোর প্রতিনিধির পক্ষে সুন লে।

বাংলাদেশ ইউনেস্কো জাতীয় কমিশনের চেয়ারম্যান ডা. দীপুমনি বলেন, বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণে তৎকালীন সাড়ে ৭ কোটি মানুষের হৃদয়ে অনুরণ সৃষ্টি করেছিল। মাত্র ১৮ মিনিটের এই ভাষণে ২৩ বছরের বঞ্চনার বর্ণনা যেমন ছিল তেমনি ছিল মহান স্বাধীনতার ডাক।

তিনি বলেন, মহাকালের আবর্তে অনেক কিছুই হারিয়ে যায়। কিন্তু আদর্শ থেকে যায়। বঙ্গবন্ধুর আদর্শও তেমনি, এটা কখনো হারিয়ে যাবে না। বাসস

Spread the love
%d bloggers like this: