স্বল্পদামের সেরা পাঁচটি স্মার্টফোন

দুরন্ত অনলাইন  : বিশ্ব বাজারে তীব্র প্রতিযোগিতায় টিকে থাকার জন্য স্মার্টফোন নির্মাতারা কমদামে উন্নত সব ফিচারযুক্ত ফোন বাজারে ছাড়ছেন একের পর এক। এই প্রতিযোগিতার ফলে ভোক্তাদের জন্য অবশ্য সুখবর আসছে। এখন এমনকি ১৫ হাজার টাকার নিচেই উন্নত সব ফিচারযুক্ত স্মার্টফোন পাওয়া যাচ্ছে। এখানে এমনই পাঁচটি ফোনের বিবরণ দেওয়া হলো।

১. Xiaomi Redmi Note 4
এই সিরিজের ভিন্ন ভিন্ন ফিচারযুক্ত তিনটি হ্যান্ডসেট আছে। এটি গত বছর বাজারে আসা রেডমি নোট ৩ এর উত্তরসুরি। প্রথম প্রকারের হ্যান্ডসেটটিতে আছে ৩২ গিগাবাইট স্টোরেজ সুবিধাসহ ২ গিগাবাইটের র‌্যাম। এর দাম পড়বে সাড়ে ১২ হাজার টাকার একটু বেশি। দ্বিতীয় প্রাকারের হ্যান্ডসেটটিতে রয়েছে, ৩২ গিগাবাইট স্টোরেজ ও ৩ গিগাবাইট র‌্যাম। দাম পড়বে প্রায় ১৪ হাজার টাকা। আর তৃতীয় প্রকারের হ্যান্ডসেটটির দাম পড়বে প্রায় সাড়ে ১৬ হাজার টাকা।
যাতে ৬৪ গিগাবাইট স্টোরেজ সুবিধাসহ র‌্যাম থাকবে ৪ গিগাবাইটের।

সেটগুলোর প্রতিটিতেই ৫.৫ ইঞ্চি পুরোপুরি এইচডি ডিসপ্লে এবং এলইডি ফ্ল্যাশসহ ১৩ মেগাপিক্সেলের ক্যামেরা আছে। আছে ৫ মেগাপিক্সেলের একটি ফ্রন্ট সেলফি ক্যামেরাও। এর প্রসেসসরটি হলো ২.২ গিগাহাটজের কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬২৫। ফোনগুলো অ্যান্ড্রয়েড ৬.০ অপারেটিং সিস্টেম চালিত। ব্যাটারি ৪,১০০ এমএএইচ। এছাড়া অন্যান্য ফিচারগুলো হলো 4G, VoLTE, 3G, Wi-Fi, Bluetooth, GPS, GLONASS and micro-USB।

২. নোকিয়া ৩
একসময়ের বিশ্বের জনপ্রিয় ব্র্যান্ড নোকিয়া মাত্র সাড়ে ১৩ হাজার টাকার একটু বেশি দামে এই স্মার্টফোনটি দিচ্ছে। এটি কালো এবং নীল দুটি রঙ্গে পাওয়া যাচ্ছে। আর অ্যালুমিনিয়াম ফ্রেমযুক্ত একটি পলিকার্বোনেটেড পিঠ রয়েছে এর। ফোনটি অ্যান্ড্রয়েড ৭.১.১ Nougat চালিত। সাথে আছে গুগল অ্যাসিসট্যান্ট আউট-অফ-দ্য-বক্স। ছবি তোলার জন্য হ্যান্ডসেটটিতে রয়েছে সামনে ও পেছনে ৮ মেগাপিক্সেলের দুটি ক্যামেরা। এছাড়া আরো আছে একটি ৫ ইঞ্চি এইচডি আইপিএস ডিসপ্লে, কোয়াড-কোর মিডিয়াটেক এমটি ৬৭৩৭ চিপসেট, ২ গিগাবাইটের র‌্যাম, ১৬ গিগাবাইটের সম্প্রসারণযোগ্য মেমোরি এবং ২,৬৩০ এমএএইচ ব্যাটারি।

৩. মোটো ই৪ প্লাস
মাত্র সাড়ে ১২ হাজার টাকার একটু বেশি দামের এই স্মার্টফোনটির ফিচারগুলো হলো- 5.5-inch 2.5D curved glass HD ডিসপ্লে, যাতে আছে পানিনিরোধী প্রলেপ, 1.4GHz quad-core MediaTek প্রসেসর, 32GB আভ্যন্তরীণ স্টোরেজ সুবিধা, 3GB RAM, ১৩ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা সাথে এলইডি ফ্ল্যাশ এবং f/2.0 aperture, 5MP ফ্রন্ট ক্যামেরা, সাথে সেলফির জন্য এলইডি ফ্ল্যাশ, অ্যান্ড্রয়েড ৭.০ Nougat অপারেটিং সিস্টেম, 5,000mAh battery, যা দ্রুততর চার্জিং প্রযুক্তির সুবিধা সম্পন্ন।

৪. আসুস জেনফোন লাইভ
এটির দাম মাত্র প্রায় ১৪ হাজার টাকা। এর ফিচারগুলো হলো- 5-inch HD ডিসপ্লে, Qualcomm Snapdragon প্রসেসর, 2GB of RAM, 16GB আভ্যন্তরীণ স্টোরেজ, 13MP প্রাইমারি ক্যামেরা, এলইডি ফ্ল্যাশ এবং f/20 অ্যাপারেচার, 5MP ফ্রন্ট ক্যামেরা, সাথে সফট এলইডি, ৮২ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল লেন্স। অ্যান্ড্রয়েড ৬.০ মার্শমেলো অপারেটিং সিস্টেম, 2,650 mAh ব্যাটারি।

৫. স্যামসাং গ্যালাক্সি অন৫ প্রো
আপনি যদি কমদামে বিশ্বস্ত ও বড় এবং জনপ্রিয় কোনো ব্র্যান্ডের স্মার্টফোন কিনতে চান তাহলে এই স্মার্টফোনটি কিনতে পারেন। এর দাম পড়বে মাত্র ১৩ হাজার টাকার মতো। এর ফিচারগুলো হলো- 5-inch HD ডিসপ্লে, 720×1280 pixel রেজ্যুলেশন, 1.3GHz quad-core Exynos 3475 প্রসেসর, 8MP রিয়ার ক্যামেরা, 5MP ফ্রন্ট ক্যামেরা, Android 6.0 Marshmallow অপারেটিং সিস্টেম, 2,600 mAh ব্যাটারি এবং 16GB স্টোরেজ ও 2GB RAM।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

Spread the love
%d bloggers like this: